ট্রাম্পের পরাজয় টের পেয়ে পল্টি নিলেন মিডিয়া মোগল মারডক?

|

তাকে বলা হয় মিডিয়া মোগল। সেই রুপার্ট মারডককে দেখা হতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন সমর্থক হিসেবে। তার মালিকানাধীন একাধিক প্রচারমাধ্যম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকেই সমর্থন করেছিল। কিন্তু ট্রাম্পের জয়ের সম্ভাবনা ফিকে হয়ে আসার সাথে সাথেই যেন পল্টি নিলেন মারডক। সুর বদলেছে তার মালিকানাধীন মিডিয়াগুলোও। ডোনাল্ড ট্রাম্প যে প্রেসিডেন্ট নির্বাচনে হারতে যাচ্ছেন সেটি তারাই যেন সবার আগে প্রচার করতে মরিয়া। শুধু তাই নয়, ট্রাম্পকে দায়িত্ব হস্তান্তরে নানা উপদেশ দিতে দেখা যাচ্ছে তাদের।

মারডকের ফক্স নিউজ, ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউইয়র্ক পোস্টে ট্রাম্পের প্রতি অনুরোধ করা হয়েছে যেন পরাজয় মেনে নিয়ে তিনি উত্তরাধিকার ঠিক করে যান। এ বিষয়টি তুলে ধরে প্রতিবেদন প্রকাশ করেছে দ্য গার্ডিয়ানসহ বেশ কয়েকটি গণমাধ্যম।

ট্রাম্প–ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফক্স নিউজের জনপ্রিয় উপস্থাপক লরা ইনগ্রাহাম। সম্প্রতি তিনি ট্রাম্পকে একটি বার্তা দিয়েছেন যেটিকে বিস্ময়কর বলছেন অনেকে। ট্রাম্পকে পরাজয় মেনে নিতে পরামর্শ দিয়েছেন লরা। এবং পরাজয়ের সময় ধৈর্য ও স্থিরতা দেখাতে পরামর্শ লরার। একই সাথে ট্রাম্পের উত্তরাধিকার নির্ধারণের পরামর্শও লরার। বিশ্লেষকরা বলছেন, এমন আগাম বার্তা এই সাক্ষ্য দেয় যে ট্রাম্পকে নিয়ে আগেভাগেই হাল ছেড়ে দিয়েছে ফক্স। বরং ভারসাম্যপূর্ণ অবস্থান বজায় রাখতে ট্রাম্পের সমালোচনা করতেও তারা পিছপা হবে না।

ওয়াল স্ট্রিট জার্নালও প্রায় একই বার্তা দিয়ে ‘দ্য প্রেসিডেনশিয়াল এন্ডগেম’ শিরোনামে একটি মতামত প্রকাশ করেছে। ওই নিবন্ধে সাবটাইটেল দেওয়া হয়েছে ‘ট্রাম্প হ্যাজ দ্য রাইট টু ফাইট ইন কোর্ট, বাট হি নিডস এভিডেন্স টু প্রুভ ভোটার ফ্রড’। ওই লেখায়ও সতর্ক করা হয়েছে, ট্রাম্পের সমর্থন এবং পরিবারের ভবিষ্যত রাজনৈতিক সম্ভাবনা ব্যাপকভাবে হ্রাস পাবে যদি তিনি তার চূড়ান্ত পরাজয়কে মেনে নিতে অস্বীকার করেন।

একই ধরনের পরিবর্তিত অবস্থান দেখা যাচ্ছে নিউইয়র্ক পোস্টের ক্ষেত্রেও। নির্বাচনের আগে বাইডেনের ছেলে হান্টারকে নিয়ে একাধিক আক্রমণাত্মক প্রতিবেদন করে পত্রিকাটি। কিন্তু এখন নাকি ট্রাম্পের বিরুদ্ধে কঠোর সমালোচনার নীতি নিয়েছে তারা! আরেক প্রখ্যাত গণমাধ্যম নিউইয়র্ক টাইমস অন্তত তাই জানিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply