ভোট গণনা শেষ হতে দিন: বাইডেন

|

ভোট গণনা শেষ হওয়া পর্যন্ত সমর্থকদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি বলেন, কিছু অঙ্গরাজ্যে ভোট গণনা এখনও শেষ হয়নি। সে পর্যন্ত সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানাচ্ছি। ভোটের সংখ্যায় এটি স্পষ্ট যে, আমরা নির্বাচনী দৌড়ে জিততে চলেছি।

আলজাজিরা ও রয়টার্সের খবরে বলা হয়েছে, শুক্রবার ডেলাওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটনে স্থানীয় সময় শুক্রবার রাতে বক্তব্য দেন বাইডেন। সেখানে মার্কিন জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানান তিনি।

বিশ্লেষকরা বলছেন, বাইডেনের এ বক্তব্যের উদ্দেশ্য ছিল বিজয় ঘোষণা করার। তবে টেলিভিশন চ্যানেল বা অন্য উৎসেও ভোটের ফলাফল নিয়ে শতভাগ পরিষ্কার চিত্র উঠে না আসায় বাইডেনকে বক্তব্যে পাল্টাতে হয়েছে।

বাইডেন বলেন, প্রত্যেকে জানুক করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় আমরা পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছি। করোনাভাইরাসের সংক্রমণ, অর্থনৈতিক পরিস্থিতি, জলবায়ু পরিবর্তন ও জাতিগত বৈষম্য মোকাবিলা করতে মার্কিনরা আমাকে ম্যান্ডেট দিয়েছে। তারা প্রমাণ করেছেন, দেশকে তারা ঐক্যবদ্ধ দেখতে চায়।

শনিবার আবার মার্কিনদের উদ্দেশে বক্তব্য দিতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন বাইডেন।

এদিকে, বাইডেনকে ভুলভাবে ওভাল অফিসের দাবি তুলতে নিষেধ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার দেয়া এক ভাষণে তিনি বলেন, আইন প্রক্রিয়ার বাকি আছে এবং সেটি কেবল শুরু হয়েছে।

পেনসিলভানিয়া, জর্জিয়া, অ্যারিজোনা ও নেভাদা অঙ্গরাজ্যে এগিয়ে আছেন বাইডেন। পরিস্থিতি রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট পুনর্গণনা ও ফলাফল স্থগিতের দাবি জানিয়েছেন তার আইনজীবীরা।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ভোট গণনার চতুর্থ দিনে জো বাইডেন পেয়েছেন ২৫৩টি ইলেক্টোরাল ভোট। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল ভোট। তবে, ফক্স নিউজসহ কয়েকটি গণমাধ্যম বলছে, অ্যারিজোনায় জয় পেয়ে বাইডেন এরইমধ্যে ২৬৪ ইলেক্টোরাল ভোট নিশ্চিত করেছেন।

সিএনএনের খবরে জানা যায়, নেভাদার পাশাপাশি পেনসিলভানিয়ায় প্রায় ২৭ হাজার ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন। এখানকার ২০টি ইলেক্টোরাল ভোটে জয় নিশ্চিত হলে বাইডেন জয়ের জন্য প্রয়োজন ২৭০টি চেয়ে বেশ খানিকটা বেশি ইলেক্টোরাল ভোট পাবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply