ফ্লোরিডার যুদ্ধক্ষেত্রে এগিয়ে ট্রাম্প

|

মার্কিন প্রেসিডেন্ট  নির্বাচনের বেশিরভাগ অঙ্গরাজ্যেই ভোটগ্রহণ শেষে গণনা চলছে। এরইমধ্যে ফলও আসা শুরু করেছে বিভিন্ন অঙ্গরাজ্যের। ‘ব্যাটলগ্রাউন্ড’ খ্যাত ফ্লোরিডায় চলছে হাড্ডাহাড্ডি লড়াই।

নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, অঙ্গরাজ্যটির মোট সম্ভাব্য ভোটের ৯৪ শতাংশ এরই মধ্যে গণনা হয়েছে। সেখানে ট্রাম্পের পক্ষে ৫১.২ শতাংশ ভোট নিয়ে এগিয়ে আছেন রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, ৪৭.৮ শতাংশ ভোট নিয়ে তার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

মার্কিন নির্বাচনে ফলাফলের বাঁক নির্ধারণী গুরুত্বপূর্ণ এই অঙ্গরাজ্যটিতে ২৯টি ইলেকটোরাল ভোট আছে। এই নির্বাচনে ফ্লোরিডার ফলাফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিশ্লেষকরা মনে করছেন। শেষ পর্যন্ত ফ্লোরিডার কার জয় হচ্ছে সেদিকেই তাকিয়ে আছে বিশ্ব। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল কলেজে জয় পেতে হবে একজন প্রার্থীকে। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে যে আভাস পাওয়া গেছে তাতে কোন প্রার্থী জয়ী হবেন তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।  ব্যাটলগ্রাউন্ড খ্যাত অঙ্গরাজ্যগুলো মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ-পেনসিলভানিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, অ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনা।

গত নির্বাচনে পপুলার ভোটে হারলেও ইলেকটোরাল কলেজ ভোটে প্রেসিডেন্ট হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে প্রেসিডেন্ট হতে হলে দোদুল্যমান অঙ্গরাজ্যে ভালো করতে হবে। করোনা মহামারির কারণে এবারের নির্বাচনে ৯ কোটি ৬০ লাখের বেশি আমেরিকান ডাকযোগে আগাম ভোট দিয়েছেন। এর ফলে সব ভোট গণনা শেষ হতে দেরি হবে বলে ধারণা করা হচ্ছে।









Leave a reply