একই দলের হলেও ট্রাম্পকে ভোট দেননি বুশ ও লরা?

|

রিপাবলিকান দলের হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে হোয়াইট হাউসে গিয়েছিলেন তিনি। বর্তমানে সক্রিয় রাজনীতি থেকে দূরে সরে থাকলেও রিপাবলিকানদের মধ্যে তার বড় ধরনের প্রভাব আছে বলে মনে করা হয়। সেই জর্জ ডব্লিউ বুশ ও তার স্ত্রী লরা বুশ এরই মধ্যে ভোট দিয়েছেন। তবে কাকে ভোট দিয়েছেন সেটি তার জানাতে চান না। গত প্রেসিডেন্ট নির্বাচনেও তারা ভোট দিয়েছিলেন। সে সময় তার জানিয়েছিলেন, কোনো প্রার্থীকেই ভোট দেননি। ব্যালটে থাকা ‘নান অব দ্য অ্যাবাভ’ বিকল্পটি বেছে নিয়েছিলেন বুশ দম্পতি।

অবস্থাদৃষ্টে মনে করা হচ্ছে, বুশ দম্পতি ভোট দেয়ার বিষয়টি প্রকাশ না করার অর্থই হলো রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর আস্থা রাখছেন না তারা। সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের মুখপাত্র ফ্রেডি ফোর্ড সম্প্রতি কয়েকবারই বলেছেন, সাবেক এই প্রেসিডেন্ট প্রেসিডেনশিয়াল রাজনীতি থেকেই অবসর নিয়েছেন। ডালাসের এই দুই বাসিন্দা এবার কাকে ভোট দিয়েছেন, তা শুধু তারাই জানবেন। প্রকাশ করবেন না।

ডালাস মর্নিং নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বুশ দম্পতির এই অবস্থান এই ইঙ্গিতই করছে যে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলের রাজনীতিকে উলোটপালট করে দিয়েছেন।

বুশ প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এমন অনেকেই সরাসরি বাইডেনকে সমর্থন জানিয়েছেন। তবে, বুশের ভাতিজা ও টেক্সাসের ভূমি কমিশনার জর্জ বি বুশ ডোনাল্ড ট্রাম্পের একজন সক্রিয় সমর্থক।

২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তর্কাতর্কি হয়েছিল জর্জ বুশের। তার মতো দলের আরও অনেক জ্যেষ্ঠ নেতাকেই নানা সময় বিতর্কিত মন্তব্য ও আচরণ দিয়ে ক্ষেপিয়ে তুলেছেন ট্রাম্প। বাইডেনের জন্য যেখানে বারাক ওবামার মতো সাবেক প্রেসিডেন্টদের সক্রিয়ভাবে প্রচারণা চালাতে দেখা গেছে সেখানে ট্রাম্পের জন্য যেন অনেকটাই নীরব রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতারা। অনেক বিশ্লেষক মনে করেন এটিই শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়াতে পারে ট্রাম্পের জন্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply