নিউ ইয়র্কে ভোট দিলেন দুই ‘রেজিস্টার্ড ডেমোক্রেট’ মৃত ভোটার

|

৩ ভোটের ব্যবধানে জয় ছিনিয়ে নেবেন বাইডেন?

নিউ ইয়র্কে ‘মেইল ইন ভোট’র মাধ্যমে ভোট দিলেন দুই ‘রেজিস্টার্ড ডেমোক্রেট’ মৃত ভোটার। নিউ ইয়র্ক সিটি নির্বাচন পরিষদের দেয়া তথ্যে এমনটা জানা গেছে। খবর ফক্স নিউজ’র।

নির্বাচন পরিষদের তথ্যে দেখা যায়, অনুপস্থিত ব্যালটের মাধ্যমে ভোট দিয়েছেন স্টেট্যান আইল্যান্ডের ‘রেজিস্টার্ড ডেমোক্রেট’ ভোটার ফ্রান্সেস রেখো নামের এই ভোটার। নির্বাচন পরিষদ জানায়, সেপ্টেম্বরের ২৪ তারিখ বেডেল এ্যাভিনিউ থেকে একটি অনুপস্থিত ব্যালটের আবেদনের প্রেক্ষিতে তারা একটি ব্যালট মেইল করে।

তারপর ৬ অক্টোবর রেখো তার ভোট সহকারে ব্যালট মেইল করে এবং ৮ অক্টোবর নির্বাচন পরিষদ তার ব্যালটটি গ্রহণ করে এবং তা বৈধ বলে ঘোষনা দেয়।

কিন্তু, স্টেট্যান আইল্যান্ডে সংরক্ষিত তথ্য অনুযায়ী দেখা যায়- ১৯২৫ সালের ৬ জুলাই জন্ম নেয়া ফ্রান্সেস রেখো ২০১২ সালে মৃত্যবরণ করেন। ফ্রান্সেস রেখোর মেয়ে ক্যারল হুবেন একজন ‘রেজিস্টার্ড রিপাবলিকান’ ভোটার। দেখা যায় ক্যারল ও তার মায়ের আবাসিক নিবন্ধনকৃত ঠিকানাও একই।

একই ঘটনা ঘটেছে আরেক ‘রেজিস্টার্ড ডেমোক্রেট’ ভোটার জের্ট্রুড নিজারে’র ক্ষেত্রেও। নিজারে ১৯১৯ সালের ৭ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন।

নির্বাচন পরিষদ জানায়, সেপ্টেম্বরে নিজারের ঠিকানা ব্রুকলিন থেকে কেউ একজন তার পক্ষে অনুপস্থিত ব্যালটের আবেদন করেছিল। সেই আবেদনের প্রেক্ষিতে ৯ অক্টোবর নিজারের ঠিকানায় একটি অনুপস্থিত ব্যালট মেইল করে নির্বাচন পরিষদ। এবং ২৩ অক্টোবর ভোট প্রদানপূর্বক নির্বাচন পরিষদে নিজারের অনুপস্থিত ব্যালট মেইল করা হয়। ২৫ অক্টোবর নির্বাচন পরিষদ এটিকে বৈধ বলে ঘোষণা দেয়।

কিন্তু পরবর্তীতে ব্যালট পর্যালোচনার সময় নিজারের ব্যালটকে অবৈধ বলে ঘোষণা দেয় নির্বাচন পরিষদ। কারণ হিসেবে তারা জানায়, সংরক্ষিত তথ্য অনুযায়ী দেখা যায় ভোট প্রদান করা নিজার মৃত। রিপাবলিকান পার্টির পক্ষ থেকে জানানো হয়, নিজার ২০১৬ সালের ৪ জুলাই মৃত্যুবরণ করেন এবং তাকে কালভাট্রন সিমেট্রিতে সমাধিস্থ করা হয়।

এ দুইটি ঘটনা নিয়ে স্থানীয় রিপাবলিকান পার্টি স্টেট্যান আইল্যান্ড প্রশাসন ও পুলিশের কাছে তদন্তের দাবি করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply