শুধু ভোটযুদ্ধ নয়; আরও যুদ্ধের প্রস্তুতি যুক্তরাষ্ট্রে

|

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের টান উত্তেজনার মাঝে আরও কিছু যুদ্ধের প্রস্তুতি চলছে। প্রস্তুতি নিচ্ছে প্রধান দু’দলই। এরমধ্যে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে- আইনযুদ্ধ।

নির্বাচনের আগের দিন দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন শিবিরে আইনযুদ্ধ নিয়ে উত্তেজনা শুরু হয়। পরস্পর বিরোধী অবস্থান থেকে উভয় দলের আইনজীবীরা প্রস্তুত। প্রতিটি রাজ্যে রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির আইনজীবীরা নির্বাচনী বিরোধ নিয়ে আইনযুদ্ধের জন্য নানা ধরনের প্রস্ততি গ্রহণ করেছে।

এরমধ্যে, কোর্টে কিছু আইনি লড়াই শুরুও হয়ে গেছে। গতকাল সোমবার টেক্সাসের এক ফেডারেল বিচারক ১ লাখ ২৭ হাজার ভোট বাতিল করার জন্য রিপাবলিকান পার্টির একটি আবেদন বাতিল করে দিয়েছেন। করোনা মহামারির কারণে অনেক এলাকায় এবার ‘ড্রাইভ থ্রো’ ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হয়েছে। এমন ভোট গ্রহণের পর ১ লাখ ২৭ হাজার ভোটকে গণনায় না আনার জন্য রিপাবলিকান পার্টির পক্ষ থেকে আদালতে আবেদন জানানো হয়। তিন ঘণ্টার শুনানির পর আবেদনটি বাতিল করে দিয়েছেন ফেডারেল বিচারক অ্যান্ড্রু হ্যানেন। তবে তাতেই ক্ষ্যান্ত হচ্ছেন না রিপাবলিকান আইনজীবীরা। পরবর্তী ধাপে আপিল করেছেন তারা।

নেভাদা অঙ্গরাজ্যেের ক্লার্ক কাউন্টিতে আগাম ভোট গণনার ওপর আপত্তি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন রিপাবলিকানরা। ভোটারদের স্বাক্ষর শনাক্ত করার সফটওয়্যার নিয়ে তারা আপত্তি জানিয়েছে। নেভাদার বিচারক রিপাবলিকান পার্টির এ আবেদনও বাতিল করে দিয়েছেন।

বাইডেনের প্রচারণা শিবির থেকে জানানো হয়েছে, ডোনাল্ড ট্রাম্প ভিত্তিহীনভাবে নিজেকে বিজয়ী ঘোষণা করতে পারেন। সে ক্ষেত্রে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন আমেরিকার জনগণের উদ্দেশে ভাষণ দিয়ে জরুরি বার্তা প্রদান করতে পারেন। অন্যদিকে, ট্রাম্প শিবির বলছে, বাইডেনরা নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে চায়।

প্রতিটি রাজ্যে ‘ল’ইয়ারস ফর ট্রাম্প’ গঠন করে আইনজীবীদের প্রস্তুত রেখেছে রিপাবলিকানরা। অন্যদিকে, ডেমোক্র্যাটদের পক্ষ থেকে প্রতিটি অঙ্গরাজ্যে বিশেষ টিম গঠন করা হয়েছে। সাবেক সলিসিটর জেনারেল ওয়াল্টার ডেলিংগার এবং পারকিন্স কওই নামক আইন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মার্ক এলিয়াস আইনজীবী দলের দেখভাল করছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply