বাইডেনরা কেনো ‘গাধা’, ট্রাম্পরা কেনো ‘হাতি’?

|

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের প্রতীক ‘গাধা’ আর রিপাবলিকানদের প্রতীক ‘হাতি’। বিশ্বের ক্ষমতাধর দেশটির প্রধান দু’দলের এই রাজনৈতিক মার্কা নিয়ে কৌতুহলের শেষ নেই, বিশ্ববাসীর। অবশ্য, রসিক মার্কিনীদের কাছে প্রতীকগুলোর ঐতিহাসিক মূল্য আছে। মূলত ঊনবিংশ শতাব্দীর রাজনৈতিক বাস্তবতাতেই এই দুই প্রাণী বেছে নেন তখনকার নেতারা।

১৮২৮ সালে গাধা প্রতীক প্রথম ব্যবহার করেন যুক্তরাষ্ট্রের সপ্তম প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন। তার প্রতিপক্ষরা কাটক্ষ করে তাকে ‘জ্যাকঅ্যাস’ বা গাধা আখ্যা দেয়ার পর, একজন কার্টুনিস্ট জ্যাকসনকে গাধার ওপর বসিয়ে কার্টুন করেন। হাস্যরসের হলেও, বিষয়টি তিনি পছন্দ করলেন এবং নির্বাচনী প্রতীক করলেন। যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের অবসান হবার পর, ১৮৭০ থেকেই ডেমোক্রেটিক পার্টির প্রতীক হয়ে ওঠে অবুঝ প্রাণীখ্যাত গাধা।

অন্যদিকে, হাতি প্রথম রিপাবলিকান প্রতীক হয় ১৮৬৪ সালে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন তার নির্বাচনী প্রচারণায় বেছে নেন এই বৃহদাকায় প্রাণীটিকে। ওই সময় মাস ন্যাস্ট নামে একজন কার্টুনশিল্পী হাতিকে রিপাবলিকানদের প্রতীক হিসেবে উপস্থাপন করেন। তিনি তার কার্টুনে দেখান সিংহের চামড়া পিঠে চাপিয়ে একটি গাধা বনের সব প্রাণীকে ভয় দেখাচ্ছে। সবাই ভয় পেলেও একটি হাতি স্থির, অচঞ্চল। হাতির শৌর্যের বিষয়টাই তুলে ধরেন কার্টুনিস্ট, যা লুফে নেন প্রশাসনের নানা কেলেঙ্কারিতে অতিষ্ঠ হয়ে থাকা লিঙ্কন। ১৮৭১ এর পর থেকে রিপাবলিকান পার্টির প্রতীক হয়ে আছে রাজকীয় হাতি।

মোদ্দা কথা, ডেমোক্র্যাটদের গাধা হলো সহিষুষ্ণতার প্রতীক আর রিপাবলিকানদের হাতি হলো বল ও বীর্যের প্রতীক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply