‘ডিআরইউ বেস্ট রিপোর্টার’ অ্যাওয়ার্ড পেলেন থ্রি-সিক্সটি ডিগ্রি’র তিন সাংবাদিক

|

প্রতিবেদক সাজ্জাদ পারভেজ, থ্রি-সিক্সটি ডিগ্রির এডিটর অপূর্ব আলাউদ্দিন ও ইমতিয়াজ সনি।

বঙ্গবন্ধু-ডিআরইউ বেস্ট রিপোর্টার অ্যাওয়ার্ড-২০২০ পেলেন যমুনা টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান ইনভেস্টিগেশন থ্রি-সিক্সটি ডিগ্রি’র তিন রিপোর্টার।

টাকায় মেলে করোনার পজেটিভ-নেগেটিভ সার্টিফিকেট, আপনার এনআইডি কয়টি এবং খাল আর নলকুপ গেল কোথায়? এ তিনটি পর্বে পুরস্কার জেতেন ইনভেস্টিগেশন থ্রি-সিক্সটি ডিগ্রির এডিটর অপূর্ব আলাউদ্দিন ও প্রতিবেদক সাজ্জাদ পারভেজ ও ইমতিয়াজ সনি। শুক্রবার বিকেলে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

করোনা মহামারির সময় টেস্ট নিয়ে অনিয়ম-জালিয়াতি করেছে অতি মুনাফা লোভী কিছু মানুষ। যমুনা টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান ইনভেস্টিগেশন থ্রি-সিক্সটি ডিগ্রি’তে তুলে ধরা হয় সে সব অনিয়মের নানা তথ্য তথ্য-উপাত্ত। তারই স্বীকৃতি বঙ্গবন্ধু-ডিআরইউ বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড-২০২০ পেলেন রিপোর্টার সাজ্জাদ পারভেজ।

যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার সাজ্জাদ পারভেজ জানান, করোনা সার্টিফিকেট নিয়ে যে সমস্যাগুলো তৈরি হয় সে সব সমস্যা নিয়ে সরকার আমাদের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করতে পেরেছে।

কুষ্টিয়ার জাতীয় পরিচয়পত্রের জাল করার একটা বিশেষ চক্র নিয়ে অনুসন্ধানী প্রতিবেদেন দেশজুড়ে তোলপাড় হয়। এরপর এরপর নড়েচড়ে বসে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টরা। এমন অনুসন্ধানের জন্য ডিআরইউ পুরস্কার পান ইনভেস্টিগেশন থ্রি-সিক্সটি ডিগ্রির এডিটর অপূর্ব আলাউদ্দিন।

অপূর্ব আলাউদ্দিন এ বিষয়ে জানান, এটা যখন প্রচার হলো তখন পুরো কুষ্টিয়ায় আলোড়ন সৃষ্টি হয়ে গেলো। নির্বাচন কমিশন তখন আমাদের দেখাদেখি তদন্তে নামে। এবং আমাদের সহায়তায় তারা তদন্তে সফল হয়।

রাজশাহীর বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের অনিয়ম নিয়ে অনুন্ধানি প্রতিবেদনের জন্য যৌথভাবে পুরস্কার পয়েছেন কাজী ইমতিয়াজ মোমিন (সনি)।

যমুনা টেলিভাশনের স্টাফ রিপোর্টার কাজী ইমতিয়াজ মোমিন সনি আনন্দ প্রকাশ করে জানান, গত বছরই আমি ডিআরইউ’র সদস্য হয়েছি। সদস্য হয়েই পরের বছরে এমন একটা পুরষ্কার প্রাপ্তিতে সত্যিই আলাদা একটা আনন্দ কাজ করছে ভেতরে।

প্রতিবারের মতই প্রিন্ট, অনলাইন, টেলিভিশন এবং রেডিও’র বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১৫ জনকে পুরস্কার দেয়া হয় এবার। পুরস্কার হিসেবে ক্রেস্ট ও ১ লাখ টাকা করে বিজয়ীদের হাতে তুলে দেন অতিথিরা।

আরেক বিজয়ী চ্যানেল ২৪ এর সাংবাদিক মাকসুদ উন নবী বলেন, কাজের স্বীকৃতি যথাযথভাবে পেয়েছি এ জন্য আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং নিঃসন্দেহে আমার ভালো লাগছে।

জুরি বোর্ডের প্রধান শাজাহান সর্দার জানান, যারা পুরষ্কার পেয়েছেন এবং যারা যে বিষয়ে পুরষ্কৃত হয়েছেন তারা সবাই সমসাময়িক বিষয়গুলোকে এবং রিপোর্টগুলো খুবই সাম্প্রতিক। সেইসাথে রিপোর্টগুলো সমাজের যে অসঙ্গতি আছে সেগুলোর একটা উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply