এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন করবে যে আট রাজ্য

|

করোনার কাছে হার মেনেছেন ট্রাম্প: বাইডেন

যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্যে ভোটগ্রহণ হলেও এবার প্রেসিডেন্ট নির্বাচনে সবার নজর থাকবে মাত্র ৮টি রাজ্যে। ফ্লোরিডা, ওহাইও, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়ার মতো রাজ্যগুলোয় নির্ধারিত হবে জয়-পরাজয়। ১২৫ ইলেক্টোরাল ভোট থাকা এ ৮ রাজ্যকেই এবার বলা হচ্ছে সুইং স্টেট।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সৌভাগ্যের প্রতীক বলা হয় ওহাইও রাজ্যকে। এই রাজ্যে হারলে পুরো নির্বাচনে হার। আর জিতলেই নিশ্চিত হোয়াইট হাউজের টিকিট। গেল ১৩ নির্বাচনে এর ব্যতিক্রম হয়নি একবারও। একেকবার একেক দলকে সমর্থন দেয়ায় দোদুল্যমান বা সুইং স্টেট হিসেবে পরিচিত ওহাইও।

ওহাইও ছাড়াও এবার সুইং স্টেট বিবেচনা করা হচ্ছে আরও ৭টি রাজ্যকে। ইলেক্টোরাল ভোটের জটিল সমীকরণে মূল ব্যবধান গড়ে দেবে ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া, উইসকনসিন, অ্যারিজোনা এবং আইওয়া। স্বাভাবিকভাবেই এ ৮ রাজ্যের ১২৫ ইলেক্টোরাল ভোটের দিকে নজর দুই প্রার্থীর। জনমত জরিপে অন্য রাজ্যগুলোতে স্পষ্ট ব্যবধান জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে।

তবে, সুইং স্টেট ৮ রাজ্যে দুজনের মধ্যকার ব্যবধান খুব সামান্য। তাই কাউকে এগিয়ে রাখার ঝুকি নিতে চান না বিশ্লেষকরা।

জনমত জরিপে বাকি ৪২ রাজ্যে যেকোনো একজন স্পষ্ট ব্যবধানে এগিয়ে থাকলেও এসব রাজ্যে দুই প্রার্থীর মধ্যে রয়েছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস।

মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ব্যারি বার্ডেন বলেন, এখন পর্যন্ত জরিপে জো বাইডেন এগিয়ে আছে। কিন্তু চার বছর আগের ঘটনা খেয়াল করে দেখুন, সেখানেও হিলারি ক্লিনটনও এগিয়ে ছিলো। কিন্তু গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে খুব সামান্য ব্যবধায়ে জয় পেয়ে যান ট্রাম্প।

সুইং স্টেটগুলোর মধ্যে সবচে বেশি ২৯টি ইলেক্টোরাল ভোট ফ্লোরিডায়। বারবারই ডেমোক্র্যাটদের স্বপ্নভঙ্গের কারণ হয়েছে এই রাজ্য। ২০০০ সালের নির্বাচনে ফ্লোরিডায় মাত্র ৫৩৭ ভোটে জিতে হোয়াইট হাউসের টিকিট পান জর্জ ডব্লিউ বুশ।

এবার ফ্লোরিডাকে রিপাবলিকান ঘাঁটি বানাতে চেষ্টার কমতি রাখেননি ট্রাম্প। নিজের ঠিকানা বদলে ফ্লোরিডার ভোটার পর্যন্ত হয়েছেন তিনি। যদিও জরিপে রাজ্যটিতে সামান্য ব্যবধানে এগিয়ে বাইডেন।

জটিল নির্বাচনী পদ্ধতির কারণে মার্কিন প্রেসিডন্টে নির্বাচনে মোট ভোটের কোনো প্রতিফলন থাকে না। একটি রাজ্যে যে প্রার্থী বেশি ভোট পাবেন, তিনি ওই রাজ্যের জন্য নির্ধারিত সবগুলো ইলেক্টোরাল ভোট জিতে নেবেন। ২৫ কোটি ভোটারের দেশে তাই বিজয়ের ম্যাজিক ফিগার ২৭০।

এই বিধানের কারণে মোট ভোট বেশি পেয়েও ইলেক্টোরাল ভোটে পরাজয়ের নজির আছে বেশ কয়েকটি। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত যে ৫৮টি প্রেসিডেন্ট নির্বাচন হয়েছে, তাতে কম ভোট পেয়েও জয়ী হয়েছেন ৫ জন।









Leave a reply