ডায়ালাইসিস শুরু হয়েছে সৌমিত্রের

|

ডায়ালাইসিস শুরু হয়েছে সৌমিত্রের

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার বিশেষ অবনতি বা উন্নতি হয়নি। স্থিতিশীল থাকলেও ডায়ালাইসিস শুরু করছেন চিকিৎসকরা। মূত্রের পরিমাণ কম হওয়ায় স্বল্প সময়ের জন্য একাধিক বার ডায়ালাইসিসের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। রাতের মেডিকেল বুলেটিনে জানানো হয়, সৌমিত্রের প্রথম পর্বের ডায়ালাইসিস হয়েছে এবং তাতে ভাল সাড়া পাওয়া গিয়েছে। তার রক্তচাপ বাড়ে বা কমেনি। এছাড়া শরীরের অন্যান্য মাপকাঠিও স্বাভাবিক রয়েছে বলেও জানানো হয়েছে হাসপাতাল থেকে। খবর- আনন্দবাজার পত্রিকা।

করোনা আক্রান্ত হওয়ায় অক্টোবরের প্রথম সপ্তাহে বেলভিউ হাসপাতালে ভর্তি করানো হয় সৌমিত্র চট্টোপাধ্যায়কে। পরবর্তীকালে করোনা নেগেটিভ হলেও তার শারীরিক অবস্থার অবনতি হয়। সোমবার পরিবারের লোকজনের সঙ্গে আলোচনা করে তাকে দেওয়া হয় ‘এন্ডোট্র্যাকিয়াল ইনটিউবেশন’ তথা ভেন্টিলেশনে। পাশাপাশি তার কিডনির সমস্যাও ধরা পড়েছে। ফলে মূত্রের পরিমাণ কমে গিয়েছে।

বুধবার বিকেলে চিকিৎসকরা জানান, গত ২৪ ঘণ্টায় সৌমিত্রের মূত্র কম হয়েছে। তার কিডনি ঠিক মতো কাজ করছে না। তাই কিডনি বিশেষজ্ঞরা কয়েকটি ডায়ালাইসিসের সিদ্ধান্ত নিয়েছেন। ইউরিয়া ও ক্রিয়েটিনিনের পরিমাণ কমাতে ২ থেকে ৩ বার ডায়ালিসিস হতে পারে। সৌমিত্রের সচেতনতার মাত্রাও কম। এছাড়া চিকিৎসকরা আরও জানিয়েছেন, সচেতনতা এই মুহূর্তে ৯ থেকে ১০ এর মধ্যে রয়েছে। ডায়ালাইসিসের মাধ্যমে সচেতনতার মাত্রাও বাড়ানোর চেষ্টা করা হবে।

তবে আশার কথা সৌমিত্রের রক্তপাত বন্ধ হয়েছে, বলেন চিকিৎসকরা। তারা আরও জানিয়েছেন, হিমোগ্লোবিন ও অন্যান্য মাপকাঠি স্থিতিশীল। মোটের উপর ঠিকঠাক কাজ করছে ফুসফুস। অক্সিজেন চলছে। ভেন্টিলেশনের অন্যান্য মাপকাঠিও ভাল রয়েছে। দেওয়া হচ্ছে অ্যান্টিবায়োটিকও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply