এসইটিএস’র নতুন ডিন অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম

|

প্রখ্যাত বিশেষজ্ঞ ও বাংলাদেশে কম্পিউটার বিজ্ঞান শিক্ষা ও গবেষণায় অন্যতম পথিকৃত, অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম সম্প্রতি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)’র স্কুল অব ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি অ্যান্ড সায়েন্স (এসইটিএস)-এর ডিন হিসেবে যোগ দিয়েছেন।

অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম ২০১৫ থেকে এপ্রিল ২০২০ সাল পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি এর আগে একই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপনার সঙ্গে যুক্ত ছিলেন।

অধ্যাপক মাহবুবুল ইসলামের বাংলাদেশ, যুক্তরাজ্য এবং মালয়েশিয়ার বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানে শিক্ষাদান এবং গবেষণা কাজে ৩৯ বছরের অভিজ্ঞতা রয়েছে। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি মালয়েশিয়া ওপেন ইউনিভার্সিটি (ওইউএম) তে শিক্ষকতা করেন। অধ্যাপক ইসলাম যুক্তরাজ্যের স্ট্রেথক্লাইড ইউনিভার্সিটি থেকে ডিজাইন, ম্যানুফেকচারিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট এ পিএইড ডিগ্রি অর্জন করেন। এর আগে, তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে সহযোগি অধ্যাপক হিসেবে যুক্ত ছিলেন।

বিভিন্ন আন্তর্জাতিক গবেষণাপত্রে অধ্যাপক মাহবুবুল ইসলামের নিবন্ধ নিয়মিত প্রকাশ হয়ে আসছে। এরইমধ্যে, তার ১৭টি গবেষণাপত্র প্রকাশ হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply