প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাপূজার আনুষ্ঠানিকতা

|

শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমী আজ। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

সোমবার সকালে দশমী বিহিত পূজার মাধ্যমে শুরু হয় আনুষ্ঠানিকতা। এরপর দর্পন বিসর্জন ও ঘট বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা।

করোনা সংক্রমণ এড়াতে এবার হয়নি বিজয়ার শোভাযাত্রা। তবে, সীমিত আকারে উদযাপন হয়েছে সিঁদুর খেলা। মহালয়ার মধ্যদিয়ে দেবীপক্ষের শুরু হয়েছিল। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে মর্ত্যে আসার জন্য মহালয়ার দিন যাত্রা শুরু করেন। আজ দেবী দুর্গা পিত্রালয় মর্ত্যলোক ছেড়ে স্বামীর ঘর কৈলাশে ফিরে যাবেন। এবার দেবী এসেছেন দোলায়, যাবেন গজে চড়ে।

দুপুর থেকেই বুড়িগঙ্গা পাড়ের ওয়াইজ ঘাটে শুরু হয় প্রতিমা বিসর্জন। বিভিন্ন মন্দির থেকে পূণ্যার্থীরা আলাদাভাবে ঘাটে এসে সম্পন্ন করেন তাদের প্রতিমা বিসর্জন।

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ঘাটে কোন জটলা করতে দেয়নি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সার্বিক নিরাপত্তায় পুলিশসহ ফায়ার সার্ভিস, বিআইডাব্লিউটিএ, নৌ-পুলিশের বেশ কয়েকটি দল ওয়াইজ ঘাটে নিয়োজিত আছে। ভক্তরা নির্বিঘ্নে নিজ নিজ মন্দিরের প্রতীমা বিসর্জনের মাধ্যমে সম্পন্ন করেন তাদের দুর্গা পূজা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply