যেকোন সময় এফ-৩৫ পেতে পারে কাতার: ইসরায়েলি মন্ত্রী

|

ইসরায়েলের আপত্তি সত্ত্বেও ইরান ও হামাসের ঘনিষ্ট উপসাগরীয় রাষ্ট্র কাতারের কাছে যুক্তরাষ্ট্র তার এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রয় করতে পারে মন্তব্য করেছেন ইসরায়েলের জ্বালানী মন্ত্রী ইউভাল স্তেনিজ।

রোববার তিনি এমন মন্তব্য করেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

স্তেনিজ বলেন, কাতার মূল্য পরিশোধ করলে আজ হোক বা কাল তারা সেটি পাবেই। এ ব্যপারে আমার কোন সন্দেহ নেই। কারণ রাশিয়া ও চীনের প্রতিদ্বন্দ্বীতায় মার্কিন প্রশাসন সবসময় তার স্বার্থই বিবেচনা করবে।

গত ৭ অক্টোবর কাতার এফ-৩৫ বিমান ক্রয়ের ব্যপারে যুক্তরাষ্ট্রের কাছে একটি আনু্ষ্ঠানিক আবেদন করেছে বলে জানায় রয়টার্স। তবে এই অঞ্চলে মার্কিন প্রতিরক্ষা বিক্রয় সংক্রান্ত উপদেষ্টা ইসরায়েল তার বিরোধিতা করেছে।

তবে ইসরায়েলের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্র যদি এমন কোন পদক্ষেপ নেয় তবে এটির জন্য যুক্তরাষ্ট্রের কাছে উপযুক্ত ক্ষতিপূরণ চাইবে ইসরায়েল।

কাতারের কাছে এফ-৩৫ বিক্রয়ে আপত্তি থাকলেও সম্প্রতি ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার পর আরব আমিরাত ও বাহরাইনের কাছে এফ-৩৫ বিক্রয়ের জন্য অনুমতি দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

তবে ইসরায়েলি গণমাধ্যমের দাবি, ট্রাম্প প্রশাসন ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার শর্তে কাতারকে এফ-৩৫ দেয়ার প্রস্তাব দিয়েছে। যদিও কাতার ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার কোনও ধরণের পদক্ষেপ নিতে অস্বীকার করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply