শেষ বিতর্কে ট্রাম্প-বাইডেন পাল্টাপাল্টি অভিযোগ

|

শেষ বিতর্কে ট্রাম্প-বাইডেন পাল্টাপাল্টি অভিযোগ

জো বাইডেন ক্ষমতায় এলে যুক্তরাষ্ট্রে কট্টর মুসলিমদের সন্ত্রাসী কার্যকলাপ নতুন মাত্রা পাবে। শুক্রবার, ফ্লোরিডায় জনসমাবেশে এমন মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প।

একদিন আগেই, প্রতিদ্বন্দ্বীর সাথে শেষ টিভি বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট নিজেকে ইতিহাসের সবচেয়ে কম বর্ণবাদী প্রেসিডেন্ট হিসেবে দাবি করেন। ভিলেজ পোলো ক্লাবে বাইডেনের সমালোচনা করে ট্রাম্প বলেন, বিতর্কে প্রেসিডেন্ট পদের জন্য নিজের অযোগ্যতা প্রমাণ করেছেন ডেমোক্র্যাট প্রার্থী।

অন্যদিকে, ডেলাওয়্যারে দেয়া ভাষণে বিনামূল্যে করোনার ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দেন বাইডেন। প্রেসিডেন্ট হলে মহামারি নিয়ন্ত্রণে তুলে ধরেন নিজের পরিকল্পনা। বলেন, অর্থনীতি সচল রেখেই নিয়ন্ত্রণ করবেন ভাইরাসের বিস্তার।

রয়টার্সের জরিপ বলছে, নির্বাচনে অন্যতম গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডায় দু’নেতার প্রচারণার পর সামান্য ব্যবধানে ট্রাম্পকে পেছনে ফেলেছেন বাইডেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটরা জিতলে এদেশে কট্টর ইসলামপন্থি সন্ত্রাসীরা বন্যার পানির মতো ঢুকতে শুরু করবে। ক’দিন আগেই যেমন ফ্রান্সে শিক্ষকের শিরশ্ছেদের ঘটনা দেখেছেন। আমি শান্তি চাই। শান্তিবাদী রাষ্ট্রপ্রধান আমি। সবাই ভেবেছিল আমি ক্ষমতায় এলে যুদ্ধ শুরু হবে; উত্তর কোরিয়ার সাথে পরমাণু যুদ্ধের সূচনা হবে। কিন্তু তেমন কিছুই বাস্তবে ঘটেনি।

অপরদিকে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেন, ট্রাম্প প্রেসিডেন্ট থাকলে করুণ একটি শীত সামনে আছে আমাদের। মহামারি নিয়ন্ত্রণে কোনো সুষ্ঠু পরিকল্পনা নেই তার। আমি বিজ্ঞানী আর স্থানীয় প্রশাসনের সাথে সমন্বিতভাবে কাজ করবো; যেন স্বাস্থ্য নিরাপত্তা বজায় রেখেই দ্রুততম সময়ে শিশুরা স্কুলে ফিরতে পারে; বড়রা কর্মক্ষেত্রে। ধনী-গরিব নির্বিশেষে প্রতিটি নাগরিককে নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন ও ওষুধ দিতে পারবে, এমন একজন রাষ্ট্রপ্রধান দরকার আমাদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply