গতি নেই বেসরকারি ঋণে, ঝুঁকিপূর্ণ খাতে ঋণ দিতে আগ্রহী নয় ব্যাংকগুলো

|

অর্থনীতিতে গতি ফেরাতে ১৯টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার। রফতানি খাতের পাশাপাশি ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য দেয়া হয় আলাদা বরাদ্দ। তারপরও খুব একটা গতি নেই বেসরকারি ঋণে। যদিও নগদ টাকার সংকট নেই ব্যাংকিং খাতে। বড় গ্রাহকরা ঋণ পেলেও ক্ষুদ্র উদ্যোক্তারা তেমন সাড়া পাচ্ছে না।

ব্যাংকাররা বলছেন, করোনার কারণে বাজারে পণ্যের চাহিদা কমেছে; যে কারণে অনেকেই টাকা নিতে আগ্রহী নয়। একক সুদ হার নির্ধারণ করায় ঝুঁকিপূর্ণ খাতে ঋণ দিতে আগ্রহী নয় ব্যাংকগুলো।

শিল্প ও সেবা খাতের উদ্যোক্তারা প্রণোদানা থেকে সহায়তা পেলেও বেশিরভাগ ক্ষেত্রে বঞ্চিত ছোট উদ্যোক্তারা। তাদের অভিযোগ, ঋণ না দিতে নানা ধরনের জটিলতা তৈরি করছেন ব্যাংকাররা।

ঋণে ভর্তুকি দেয়ার পাশাপাশি বেশিরভাগ ক্ষেত্রে পুণঃঅর্থায়ন করছে বাংলাদেশ ব্যাংক। তারল্যের যোগান বাড়াতে ছাড় দেয়া হয়েছে নীতিমালায়। এরপরও খুব একটা বাড়ছে না বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি। আগস্ট শেষে এখাতের প্রবৃদ্ধি সাড়ে ৯ শতাংশেরও কম। ব্যাংকাররাও বলছেন, নগদ টাকার সংকট নেই। পরিস্থিতি স্বাভাবিক হলেই ঋণের পরিমাণ বাড়বে।

বিশ্লেষকরা বলছেন, তদারকি ব্যয় বেশি হওয়ায় ছোট উদ্যোক্তাদের ঋণ দিতে আগ্রহী নয় ব্যাংকাররা। বিশ্লেষকরা মনে করেন, অর্থের যোগান না বাড়লে ক্ষুদ্র উদ্যোক্তাদের অনেকেই হারিয়ে যাবেন ব্যবসা থেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply