দুর্গাপূজায় দর্শক সমাগম নিষিদ্ধ করলো কলকাতা হাইকোর্ট

|

করোনা মহামারির কারণে দুর্গাপূজায় সকল ধরণের দর্শক সমাগম ও পূজা প্যান্ডেলে দর্শকদের ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করলো কলকাতা হাইকোর্ট।

আনন্দবাজার জানায়, চলমান পরিস্থিতিতে আদৌ পূজা করার অনুমতি দেওয়া সঙ্গত কী না তা নিয়ে হাইকোর্টে মামলা দায়ের হয়। সেই মামলায় সোমবার হাইকোর্ট রাজ্যের সমস্ত পূজা প্যান্ডেলকে ‘নো এন্ট্রি’ জোন হিসাবে ঘোষণা করার নির্দেশ দিয়েছে।

আদালতের নির্দেশ কীভাবে এবং কতটা মানা হল, তা হলফনামা হিসাবে লক্ষ্মীপূজার পর আদালতকে জানাতে হবে রাজ্যকে। রাজ্য পুলিশের ডিজি এবং কলকাতার পুলিশ কমিশনারকে আগামী ৫ নভেম্বরের মধ্যে ওই হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

সরকার পক্ষের হয়ে প্রশ্নটি তোলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত এবং মামলাকারীর আইনজীবী ছিলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। শুনানী শেষে আদালত নির্দেশ দেয়, ছোট-বড় সমস্ত মণ্ডপের চারপাশে ৫ থেকে ১০ মিটার দূরত্ব পর্যন্ত ব্যারিকেড করে দিতে হবে। ‘নো এন্ট্রি’ ঘোষণা করতে হবে সেই ব্যারিকেড করা অংশকে। সেখানে কাউকে ঢুকতে দেওয়া হবে না। পূজার প্রয়োজনে যাদের ঢুকতে হবে, মণ্ডপের বাইরে তাদের নামের তালিকা টাঙিয়ে রাখতে হবে।

মণ্ডপের ভেতর ১৫ থেকে ২৫ জনের বেশি ঢুকতে দেওয়া হবে না। ঢুকতে দেওয়া যাবে না ওই তালিকার বাইরেও কাউকে। এই দূরত্ববিধি মানার দায়িত্ব নিতে হবে পুলিশ এবং পূজার উদ্যোক্তাদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply