যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে এযাবৎকালের সবচেয়ে বেশিসংখ্যক বন্দিবিনিময় সম্পন্ন

|

Yemeni men raise their rocket-propelled grenade launchers as they gather near the capital Sanaa to show their support to the Shiite Huthi movement against the Saudi-led intervention on February 21, 2019. (Photo by Mohammed HUWAIS / AFP) (Photo credit should read MOHAMMED HUWAIS/AFP/Getty Images)

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে এযাবৎকালের সবচেয়ে বেশিসংখ্যক বন্দিবিনিময় সম্পন্ন করলো সংঘাতরত পক্ষগুলো। শুক্রবার পর্যন্ত দু’দিনে, হুতি বিদ্রোহী এবং সৌদি সমর্থিত ইয়েমেন সরকার এক হাজারের বেশি বন্দিবিনিময় করে।

এ পর্যন্ত ৬৮১ জন হুতি সদস্য, বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানায় পৌঁছেছে বলে নিশ্চিত করা হয়েছে। আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেড ক্রসের একটি বিমানে চড়ে, সরকার নিয়ন্ত্রিত রাজধানী বন্দরনগরী এডেন ত্যাগ করেন তারা। বিপরীতে সানা থেকে এডেনে পৌঁছান সরকারদলীয় বন্দিরাও। গেলো সেপ্টেম্বরে জাতিসংঘের মধ্যস্থতায়, ইয়েমেনে শান্তি প্রক্রিয়া পুনরায় শুরুর লক্ষ্যে আস্থা তৈরির জন্য নেয়া হয় এ পদক্ষেপ। চুক্তি অনুযায়ী ১৫ জন সৌদি নাগরিকসহ ৪শ’ বন্দিকে মুক্তি দিয়েছে হুতি বিদ্রোহীরাও। এছাড়া যুদ্ধবিধ্বস্ত অঞ্চলগুলোতে খুলে দেয়া হবে বন্দর, বিমানবন্দর এবং বিভিন্ন অবরুদ্ধ রাস্তাঘাট।









Leave a reply