দ্রুততম সময়ে করোনা শনাক্তে নতুন পদ্ধতির ঘোষণা দিল প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন

|

লাতিন আমেরিকার বিভিন্ন দেশে দ্রুততম সময়ে করোনা শনাক্তে নতুন পদ্ধতি শুরু করার ঘোষণা দিয়েছে প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন। বলা হচ্ছে, মহামারির মোড় ঘোরাতে ‘গেমচেঞ্জার’ হিসেবে কাজ করতে পারে এ পদ্ধতি।

দ্বিতীয় পর্যায়ে নতুন করে সংক্রমণ বাড়তে থাকায়, ইউরোপের বিভিন্ন দেশের পর এবার স্বাস্থ্যবিধি কঠোর করার ঘোষণা দিলো জার্মানি-ফ্রান্স। মাস্ক পরা বাধ্যতামূলক করা ও কারফিউ জারির পাশাপাশি নেয়া হচ্ছে নানা পদক্ষেপ।

সংক্রমণ ঊর্ধ্বমুখী আমেরিকার বিভিন্ন দেশেও। বিশেষ করে লাতিন আমেরিকার স্পর্শকাতর ও প্রত্যন্ত অঞ্চলগুলোতে করোনা সংক্রমনের গতিবিধি পর্যবেক্ষণে নতুন শনাক্তকরণ পদ্ধতি আনতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের পরিচালক ড. কারিসা এটিনি বলেন, “অতীতের যেকোনো পদ্ধতির চেয়ে দ্রুততম সময়ে করোনা শনাক্ত করা সম্ভব হবে নতুন পদ্ধতিতে। এটি এ অঞ্চলে মহামারি পরিস্থিতির মোড় ঘুরিয়ে দেবে বলে মনে করছি।”

এদিকে, দীর্ঘ বিচ্ছিন্নতার পর এশিয়ার তিন দেশ জাপান, সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার সাথে বিমান যোগাযোগ শুরু করার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। শুক্রবার থেকে কোয়ারেন্টাইনের শর্ত ছাড়াই দেশটিতে প্রবেশ করতে পারছে প্রতিবেশি নিউজিল্যান্ডের নাগরিকরাও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply