বিচারক সংকটে চট্টগ্রাম আদালতে বাড়ছে মামলা জট

|

দেশের বিভিন্ন আদালতে বিচারক সংকট রয়েছে। চট্টগ্রামে আদালতেও বিচারক সংকট দেখা দিয়েছে। এর ফলে বাড়ছে মামলা জট। ঝুলে আছে চাঞ্চল্যকর অনেক মামলা।

বছরের পর বছর নিষ্পত্তি না হওয়ায় ভোগান্তিতে পোহাতে হচ্ছে বিচার প্রার্থীদের। দ্রুত বিচারক নিয়োগে মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি।

চট্টগ্রাম জেলা ও মহানগর, তিন পার্বত্য জেলা এবং কক্সবাজার জেলার দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলার একমাত্র বিচারিক আদালত, এই চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালত।

দুদকের পিপি কাজী সানোয়ার হোসেন লাভলু জানান, এমন গুরুত্বপূর্ণ একটি আদালতে বিচারক নেই প্রায় ২ বছর। অথচ বিচারাধীন রয়েছে টেকনাফের সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি, কক্সবাজারের সাবেক ডিসি রুহুল আমিনসহ অসংখ্য মামলা।

দুদকের পিপি মাহমুদুল হক জানান- দীর্ঘদিন ধরে বিচারক নেই, অতিরিক্ত জেলা ও দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ সহ আরও ১৩টি আদালতের। এতে বিচারপ্রার্থীরা যেমন ভোগান্তি পড়েছেন, তেমনি তৈরি হচ্ছে মামলার জট।

শুণ্যপদে বিচারক নিয়োগে, মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে বলে জানান, জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ মোক্তার হোসেন। তিনি জানান, চট্টগ্রাম জেলা ও মহানগর দায়রা জজ আওতাধীন মোট আদালতের সংখ্যা ৭৬টি। এসব আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩ লাখেরও বেশি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply