ধর্ষণের দৃষ্টান্তমূলক সাজাসহ ৯ দফা দাবি প্রগতিশীল ছাত্রজোটের

|

সারাদেশে অব্যাহত ধর্ষণের শাস্তির দাবিতে ৯ দফা দাবিসহ লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে প্রগতিশীল ছাত্র, শিল্পী ও সংস্কৃতিকর্মীরা।

শুক্রবার বিকাল পৌনে ৪ টায় শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে অনুষ্ঠিত মহাসমাবেশে এই ঘোষণা দেয়া হয়। সমাবেশে বক্তারা বলেন, ধর্ষণের সাথে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি দিতে হবে। দেশ জুড়ে আইনশৃঙ্খলার অবনতি হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী পদত্যাগ দাবি করেন তারা।

এসময় দেশের সব প্রতিষ্ঠানে নারী নির্যাতন সেল কর্যকর করারও দাবি করেন তারা। পাহাড়ে ধর্ষণ বন্ধ ও গ্রাম্য শালিশে ধর্ষণের বিচার হলে তা অপরাধ হিসাবে গণ্য করতে হবে বলে দাবিতে তুলে ধরেন তারা।

এই ৯ দফা দাবি নিয়ে দেশজুড়ে গণ আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান বক্তারা। আজ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চলবে প্রগতিশীল ছাত্র জোটের কর্মসূচি। এর মধ্যে সরকার দাবি না মানলে ১৬ ও ১৭ অক্টোবর নোয়াখালী অভিমুখে লংমার্চের হুশিয়ারি দেন তারা।

প্রগতিশীল ছাত্রজোটের বেশকটি সংগঠন মিছিল নিয়ে সমাবেশে যুক্ত হয়। সমাবেশ থেকে ধর্ষকদের দলীয়ভাবে আশ্রয় প্রশ্রয় না দিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। স্বরাষ্ট্রমন্ত্রীকে ব্যর্থ দাবি করে তার পদত্যাগ চান আন্দোলনকারীরা।

বক্তারা বলেন, সরকার শুধু ক্ষমতায় টিকে থাকতে মরিয়া ধর্ষকদের বিচার করার সময় তাদের নাই। তারা বলছেন দিন শেষ, তাই সব অন্যায়ের জবাব সরকারকে দিতে হবে। সমাবেশ থেকে ৯ দফা দাবি এবং লাগাতার অবস্থানসহ বিভিন্ন কর্মসূচির ঘোষণা দেয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply