শান্তি আলোচনায় বসতে আজারবাইজান-আর্মেনিয়াকে পুতিনের আমন্ত্রণ

|

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার শান্তি আলোচনার জন্য মস্কো সফরে আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন।

তিনি বলেন, মানবিক কারণে নাগোরনো-কারাবাখে যুদ্ধ বন্ধ করা উচিত। বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

আজারবাইজান ও জাতিগত আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে প্রায় দুই সপ্তাহ ধরে চলা যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ না দেখা দেয়ার পর পুতিন এমন আমন্ত্রণ জানালেন। অবশ্য এ লড়াইয়ে ইতোমধ্যে কয়েকশ মানুষ প্রাণ হারিয়েছে বলে দাবি করা হচ্ছে।

ক্রেমলিনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে পুতিন বলেন, ৯ অক্টোবর মস্কো সফরে আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

ক্রেমলিনের ওই বিবৃতিতে আরও বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট মরদেহ এবং বন্দিবিনিময়সহ বিভিন্ন মানবিক কারণে নাগোরনো-কারাবাখে যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছেন।

এদিকে, আর্মেনিয়াসহ সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত পাঁচ দেশের সঙ্গে রাশিয়ার যে চুক্তি রয়েছে, কারাবাখের ক্ষেত্রে সেটি কার্যকর নয় বলে জানিয়েছে মস্কো। বুধবার রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ তার দেশের এমন অবস্থানের কথা জানান।

আর্মেনিয়া রাশিয়ার নেতৃত্বাধীন সিএসটিও সামরিক জোটের সদস্য। এ জোট বাইরের আগ্রাসন থেকে সদস্য দেশগুলোর সুরক্ষা নিশ্চিত করে। তবে বুধবার মস্কো জানিয়েছে, কারাবাখের ক্ষেত্রে এ জোট বা চুক্তি কার্যকর নয়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply