আজ বিকেলে নরওয়ে থেকে শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষিত হবে

|

আজ বিকেলে নরওয়ে থেকে শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষিত হবে

৬টি ক্ষেত্রে নোবেল দেয়া হলেও বরাবরই আগ্রহের কেন্দ্রবিন্দু শান্তি পুরস্কার। আজ বিকেলে নরওয়ে থেকে ঘোষিত হবে বিজয়ীর নাম। এবার, এ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন ২১১ ব্যক্তি ও ১০৭ প্রতিষ্ঠান।

আলোচনায় আছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে শুরু করে তরুণ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। তবে, অনেকেরই ধারণা- ব্যক্তি নয় এবার পুরস্কার পাবে কোনো প্রতিষ্ঠান বা আন্দোলন।

করোনা মহামারি আর বিশ্বজুড়ে অর্থনৈতিক-রাজনৈতিক অস্থিরতার এ সময়ে কে পাচ্ছেন শান্তিতে নোবেল- তা নিয়ে আলোচনা তুঙ্গে। কিন্তু গোপনীয়তায় ঘেরা প্রক্রিয়ার চমক দেখানোর ইতিহাস আছে বলে, নিশ্চিত ইঙ্গিত দেয়ার ঝুঁকি নিতে রাজি নন কেউ।

ব্রিটিশ জুয়াড়ি প্রতিষ্ঠান- ল্যাডব্রকসের ধারণা, ধারাবাহিকতা অনুসারে এবার পুরস্কার পাওয়ার কথা কোনো প্রতিষ্ঠানের। যে তালিকায় আছে, গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা দুই প্রতিষ্ঠান কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস এবং রিপোটার্স উইদাউট বরডার্স। আছে, রুশ বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনির প্রতিষ্ঠান এফপিকে।

বর্ণবাদের বিরূদ্ধে আলোড়ন তোলা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনকেও সম্ভাব্য বিজয়ীর কাতারের রেখেছেন অনেকে। এছাড়া, আলোচনায় আছে, সুদান বিদ্রোহ। প্রেসিডেন্ট ওমর আল বশিরের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দেয়া সংগঠন- এফএফসি এবং তরুণ নেত্রী আল-সালাহ’কেও রাখা হয়েছে সম্ভাব্য বিজয়ীর তালিকায়।

মোট ৩১৮ মনোনয়নের মধ্যে, এবছর বেশি আলোচিত নাম ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের সাথে কয়েকটি আরব দেশের শান্তি আলোচনায় মধ্যস্থতা করা, মার্কিন প্রেসিডেন্ট পুরস্কার জিতলে, ভালোই প্রভাব পড়তে পারে আসন্ন নির্বাচনে।

তালিকায় আছেন নিউজিল্যান্ডের আলোচিত প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। বিশ্বের সবচেয়ে কমবয়সী সরকারপ্রধান হয়েও দক্ষ হাতে সামলেছেন ক্রাইস্টচার্চ সন্ত্রাসী হামলা ইস্যু।

জলবায়ু নিয়ে কাজ করা সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গও আছেন আলোচনায়। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নোবেল জিতে চমকে দিয়েছিলেন পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই। থুনবার্গের বয়সও এখন ১৭।

অবশ্য সারাবছর সম্ভাব্য বিজয়ী হিসেবে যাদের নাম আলোচিত হয়, বেশিরভাগ ক্ষেত্রেই তার উল্টোপথে হাটে নোবেল কমিটি। একারণে, কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ভাগ্যে জুটবে স্বীকৃতি- তার ভবিষ্যৎবাণী করা দুরুহ।









Leave a reply