এক দিনের প্রধানমন্ত্রী হলো ১৬ বছরের কিশোরী

|

এক দিনের প্রধানমন্ত্রী হলো ১৬ বছরের কিশোরী

অনিল কাপুর অভিনীত ‘নায়ক’ ছবিতে আমরা দেখেছিলাম সাধারণ নাগরিকের এক দিনের মুখ্যমন্ত্রী হওয়া। বুধবার প্রায় একই রকম ঘটনার সাক্ষী থাকলো ফিনল্যান্ড। সে দেশের প্রধানমন্ত্রী সানা মারিন এক দিনের জন্য নিজের দায়িত্ব তুলে দিয়েছিলেন ১৬ বছরের এক কিশোরীর হাতে। নারী অধিকার রক্ষা প্রচার অভিযান সকলের সামনে তুলে ধরতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই দেশে। খবর- আনন্দবাজার পত্রিকা।

এক দিনের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়ে উচ্ছ্বসিত ১৬ বছরের আভা মুরতো। দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কাইয়ের বাসিন্দা আভা পরিবেশ ও মানবাধিকার নিয়ে কাজ করে। এক দিনের প্রধানমন্ত্রী হয়ে দেশের আইনব্যবস্থা বিষয়ে নতুন অনেক কিছু শিখেছে বলে সে জানিয়েছে সংবাদমাধ্যমকে।

ফিনল্যান্ডে এক দিনের প্রধানমন্ত্রী আভা বলেছেন, সিদ্ধান্ত নেওয়া মেয়েদের নিজেদের বুঝতে হবে। প্রযুক্তির ব্যাপারে তারা যে ছেলেদের সঙ্গে পাল্লা দিতে পারে, এ কথাও মাথায় রাখতে হবে। আভা মনে করেন, ছোটদের কাছ থেকেও বড়দেরও অনেক কিছু শেখার আছে।

ফিনল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী ৩৪ বছর বয়সী সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান। গত ডিসেম্বরে তাদের জোট সরকার ফিনল্যান্ডের ক্ষমতায় এসেছে।









Leave a reply