বরগুনায় বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন

|

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বরগুনা জেলা প্রশাসন কর্তৃক নির্মিতব্য ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’র ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন পুরোনো পাবলিক লাইব্রেরি চত্বরে বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বরিশাল বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার।

মুজিববর্ষ উপলক্ষে জেলা প্রশাসক জনাব মোস্তাইন বিল্লাহর পরিকল্পনা ও নির্দেশনায় দেশের বিভিন্ন অঞ্চলের ১০০ ধরণের নৌকার অনুকৃতি নিয়ে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন প্রাঙ্গনে স্থাপিত হচ্ছে দেশের প্রথম এ নৌকা জাদুঘর।

জেলা প্রশাসক জনাব মোস্তাইন বিল্লাহ বলেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের ইতিহাসের সাথে নৌকা অঙ্গাঙ্গীভাবে জড়িত। নদীমাতৃক এই দেশে নদী ও নৌকার ইতিহাস হাজার বছরের। এই জাদুঘরে বিভিন্ন অঞ্চলের হারিয়ে যাওয়া নৌকা এবং বর্তমানে প্রচলিত বিভিন্ন অঞ্চলের নৌকার প্রতিকৃতি ও তথ্য সংরক্ষণ করা হবে।

ভিত্তিপ্রস্তর উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এ জাদুঘরের পরিকল্পনা ও বাস্তবায়নকারী বরগুনার জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ ও জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, বরগুনা চেম্বার অব কমার্স-এর সভাপতি আলহাজ্ব মো. জাহাঙ্গীর কবির, বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাড. সঞ্জিব দাস, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আব্দুর রহমান নান্টু, বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি সোহেল হাফিজ, স্থানীয় বীর মুক্তিযোদ্ধাগণসহ সামাজিক ও সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply