আলমডাঙ্গায় ধর্ষণের বিরুদ্ধে তরুণদের শপথ

|

দেশব্যাপী নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদে চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় প্রতিবাদী সভা ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার (৭ অক্টোবর) বেলা এগারোটার দিকে আলমডাঙ্গার শহীদ মিনার থেকে ধর্ষণ বিরোধী ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে শহরের আল-তায়েবা মোড়ে এসে এ কর্মসূচি পালন করেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ‘পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব আলমডাঙ্গা’র ব্যানারে অনুষ্ঠিত এই মানববন্ধন ও প্রতিবাদী সভায় বিভিন্ন স্তরের মানুষ অংশ নেন।

এই কর্মসূচি থেকে আইন সংশোধন করে ধর্ষণের শাস্তি যাবজ্জীবন পরিবর্তন করে মৃত্যুদণ্ড করার দাবি জানান আন্দোলনকারীরা। একই সঙ্গে ধর্ষণের বিরুদ্ধে সম্মিলিতভাবে শপথ নেন তারা। এতে বক্তারা বলেন, নোয়াখালীতে গৃহবধূকে শ্লীলতাহানির ন্যক্কারজনক ঘটনা, সিলেট ও কুমিল্লাসহ বিভিন্ন স্থানে নারীদের ওপর সহিংসতায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ তমাল রোমান বলেন, দ্রুত বিচার কার্যকর করা হচ্ছে না বলেই যৌন হয়রানির মতো অপরাধগুলো বেড়েই চলেছে। কাজেই এসব ঘটনার দ্রুত বিচার কার্যকর করতে হবে।

মানববন্ধনে অংশ নিয়ে আলমডাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সালমুন আহাম্মেদ ডন বলেন, ধর্ষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এসব ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড কার্যকর করলেই এ ধরণের অরাজকতা নির্মূল করা যাবে।

প্রতিবাদী সভা ও মানববন্ধনে আলমডাঙ্গা উপজেলা থেকে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও স্থানীয় প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ অংশগ্রহণ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply