পারমাণবিক যুদ্ধে জয়ী হওয়া যায় না: গুতেরেস

|

পারমাণবিক যুদ্ধে জয়ী হওয়া যায় না: গুতেরেস

বিশ্বে পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না এবং অবশ্যই এ লড়াইয়ে জড়ানো উচিত হবে না।

পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলকরণে আন্তর্জাতিক দিবসের বার্তায় শনিবার মহাসচিব গুতেরেস বলেন, পারমাণবিক অস্ত্রের ব্যবহার হলে বিশ্বের সকল দেশ ক্ষতিগ্রস্ত হবে, এর অর্থ এই যে, পুনরায় এই মরণঘাতী অস্ত্র ব্যবহার না হয় তা নিশ্চিত করার জন্য সকল দেশের অস্ত্রাগার থেকে পারমাণবিক অস্ত্র সম্পূর্ণ নির্মূল করতে হবে।

পরমাণু অস্ত্রের ঝুঁকি কমাতে পরমাণু অস্ত্রের অধিকারী দেশগুলোকে আস্থা ও বিশ্বাস ফিরিয়ে আনতে প্রকৃতভাবে ও আন্তরিক বিশ্বাসের সঙ্গে সংলাপে আসতে হবে বলে মনে করেন গুতেরেস।

জাতিসংঘ প্রধান বলেন, পুনরায় তাদের এই আস্থায় ফিরে আসা উচিত যে, এই যুদ্ধে বিজয়ী হওয়া যায় না এবং অবশ্যই লড়াই করা উচিত হবে না। তারা নিরস্ত্রীকরণের যে অঙ্গীকার করেছে তা বাস্তবায়নের জন্য তাদের পদক্ষেপ নেওয়া উচিত।

২০১৩ সালের ২৬ ডিসেম্বর পরমাণু অস্ত্র নির্মূলে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের বৈঠকে ৬৮/৩২ ভোটে এই দিনটিকে আন্তর্জাতিক দিবস হিসেবে পালনের ঘোষণা দেওয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply