চার দফা দাবিতে টাঙ্গাইলে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

|

টাঙ্গাইল প্রতিনিধি:

বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ না করার দাবিতে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা। আজ রোববার  টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিড়িতে শুল্ক বৃদ্ধি না করা ও শ্রমিকদের সপ্তাহে ছয় দিন কাজের সুযোগসহ চার দফা দাবি তুলে ধরা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, কেন্দ্রীয়  বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম কে বাঙ্গালী, সাধারন সম্পাদক মো. রহমত আলী , টাঙ্গাইল  বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি লুৎফর রহমান প্রমুখ। মানববন্ধনে শতাধিক বিড়ি শ্রমিক উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা জানান, বিড়ি শিল্পের সঙ্গে জড়িয়ে আছে ২০ লক্ষাধিক শ্রমিক। প্রত্যন্ত অঞ্চলের হত দরিদ্র, স্বামী পরিত্যক্তা নারী, বয়স্ক নারী-পুরুষ ও নদী ভাঙন এলাকার লাখ লাখ শ্রমিক বিড়ি তৈরি করে জীবিকা নির্বাহ করে। করোনা ভাইরাসের কারণে এসব শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে।

তারা অভিযোগ করে বলেন, করোনার সময় সরকার অনেক সেক্টরে সাহায্য করলেও আমারা এখনও পর্যন্ত কোনো সাহায্য পাই নি। ফলে আমাদের অনেক কষ্টে জীবন-যাপন করতে হচ্ছে। এমতাবস্থায় বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ না করতে দাবি জানান নেতারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply