কম্বোডিয়ায় ভিন্নমত পোষণে ৭ নেতাকর্মীকে রাষ্ট্রদ্রোহের দায়ে কারাদণ্ড

|

প্রতীকী ছবি।

কম্বোডিয়ায় ভিন্নমত পোষণ করায় বিরোধী দলীয় ৭ নেতাকর্মীকে রাষ্ট্রদ্রোহের দায়ে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। নির্বাসিত এক বিরোধী নেতার সমর্থনে একটি অনলাইন পোস্টের মন্তব্য করেন ওই ৭ ব্যক্তি।

মালয়েশিয়ান ইনসাইটের প্রতিবেদনে দণ্ডপ্রাপ্তদের আইনজীবী জানান, ভিন্নমতের বিরুদ্ধে রাষ্ট্রের অভিযান ব্যাপকভাবে বেড়ে গেছে। বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য পাওয়া গেছে। একই ইস্যুতে ২০১৫ সাল থেকে ফ্রান্সে বসবাস করে আসছেন কম্বোডিয়ার স্যাম রেইনসি।

এ বিষয়ে স্যাম বলেন, তার বিরুদ্ধে সব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তাই নিজ দেশ ছেড়ে এতটা বছর সে ফ্রান্সে কসবাস করে আসছেন। নভেম্বরে তিনি দেশে ফিরতে চেষ্টা করলে প্রধানমন্ত্রী হুন সেন তা ব্যাহত করে দেন। পরে অভ্যুত্থানের অভিযোগ তুলে প্রতিবেশী দেশগুলোতে স্যামের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা পাঠিয়ে দেন।

স্যামের আইনজীবী জানান, গত বছর রেইনসির প্রত্যাবর্তনের সমর্থনে বার্তা পোস্ট করার অভিযোগে অভিযুক্ত বিরোধীদলীয় কর্মীদের এ সপ্তাহে পূর্ব টাবুং খমুম প্রদেশে ‘রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে’ শাস্তি প্রদান করা হয়।

আত্মগোপনে থাকা চারজনের অনুপস্থিতিতে পরোয়ানাসহ সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। অন্য এক কর্মীকেও একই সাজা দেয়া হয়। তিনি ইতোমধ্যে কারাগারে রয়েছেন। তিনি বলেন, এটা আমার মক্কেলদের জন্য খুবই অন্যায় হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply