বেসরকারি হাসপাতালগুলো ডাকাতের মতো টাকা নিলেও বর্জ্য অপসারণ করে না: মেয়র আতিক

|

বেসরকারি হাসপাতালগুলো রোগীদের কাছ থেকে ডাকাতের মতো টাকা নিলেও বর্জ্য অপসারণ করে না বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, সুনির্দিষ্ট বর্জ্য ব্যবস্থাপনা আইন করে বেসরকারি মেডিকেলগুলোকে নিবন্ধনের আওতায় আনতে হবে।

২৪ সেপ্টেম্বর সচিবালয়ে সিটি করপোরেশন এলাকাসহ নগরবাসীর জনস্বাস্থ্য বিবেচনায় সারাদেশে চিকিৎসা বর্জ্যের নিরাপদ ব্যবস্থাপনা এবং এ বিষয়ে সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয় বিষয়ে পর্যালোচনার জন্য আন্তঃমন্ত্রণালয় সভায় আতিকুল ইসলাম এসব বলেছেন।

তিনি বলেন, বিভিন্ন হাসপাতাল ডাকাতির মাধ্যমে পয়সা নিচ্ছে। হাসপাতালে ঢোকার আগে পয়সা দিতে হচ্ছে। জমি-জমা বেচে বিল পরিশোধ করছে। অত্যন্ত ব্যয়বহুল চিকিৎসা করছে বিভিন্ন হাসপাতাল। চেকআপের নামে তাদের বিল অনেক বেশি। চেকআপ, বিভিন্ন পরীক্ষার বিল ডাকাতির মতো। এটা হতে পারে না।

তিনি আরও বলেন, ভালো কথা তারা বিল নেবে, কিন্তু তাদের বর্জ্যগুলো ঠিকমতো ফেলছে? তারা তাদের বর্জ্যগুলো ঠিকমতো ফেলছে না। এটি মনিটরিং করা হচ্ছে না। বিভিন্ন ক্লিনিক ট্রিটমেন্ট করার পর ইউরিনের স্যাম্পল, ব্লাডের স্যাম্পল, স্টুলের স্যাম্পল রাস্তার ওপর ফেলে দিয়েছে। অত্যন্ত দুর্ভাগ্যজনক, এটি হলো বাস্তবতা। আইনকেও তারা বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে।

কবে থেকে অভিযান চালানো শুরু হবে সেই তারিখ দিতে মন্ত্রীকে অনুরোধ জানিয়ে মেয়র আতিক বলেন, আমি মনে করি অভিযানের কোনো বিকল্প নেই। যে হাসপাতালগুলো আমার কাছ থেকে টাকা নিয়ে তারা অনেক বড়লোক হচ্ছে। ভালো কথা, কিন্তু তারা তাদের নিয়ম মেনে চলছে না, তাদের একটি নিয়মের মধ্যে আনতেই হবে।

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পরিবেশ বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দক্ষিণের মেয়র ফজলে নূর তাপস বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আইন ও বিধিমালা থাকলেও তা সঠিকভাবে বাস্তবায়ন করা হয় না। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা না থাকলে লাইসেন্স অনুমোদন না দেয়ার আহ্বান জানান স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply