চীনা প্রেসিডেন্টের সমালোচনা করায় বিলিয়নিয়ারের ১৮ বছরের জেল

|

করোনা মোকাবেলা ইস্যুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সমালোচনা করায় দুর্নীতির অভিযোগ এনে দেশটির এক বিলিয়নিয়ার ব্যবসায়ীকে ১৮ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। রেন ঝিকিং নামে ওই ধনকুবের করোনা মোকাবেলায় চীনা প্রেসিডেন্টের সমালোচনা করে লেখা একটি আর্টিকেলের সাথে যুক্ত ছিলেন। খবর সিএনএন, ব্লুমবার্গ।

দণ্ডপ্রাপ্ত রেন ঝিকিং রিয়েল এস্টেট ব্যবসার সাথে যুক্ত ছিলেন। তিনি চীন সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের খুব ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন। মার্চ মাসে দেশটিতে করোনাভাইরাস মোকাবেলা ব্যবস্থা নিয়ে প্রেসিডেন্ট শির সমালোচনা করেন তিনি। এরপর থেকে নিরুদ্দেশ ছিলেন। পরবর্তীতে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। মঙ্গলবার সেই অভিযোগের মামলার রায়ে রেন ঝিকিংয়াংকে ১৮ বছরের শাস্তি দিয়েছেন বেইজিংয়ের একটি আদালত।

আদালতের রায়ে বলা হয়, জনগণের প্রায় ১ কোটি ৬৩ লাখ ডলার মেরে খাওয়া, ঘুষ নেয়া এবং ক্ষমতার অপব্যবহার করাসহ রেনের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ১৮ বছরের জেলের পাশাপাশি ৬ লাখ ২০ ডলার জরিমানা করা হয়েছে।

রেন তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ স্বীকার করেছেন। বিচার পর্যবেক্ষকদের মতে, চীনের আদালতে দুর্নীতিবিষয়ক অভিযোগগুলোতে দোষীদের দোষ স্বীকারের হার প্রায় ৯৯ শতাংশ। এর কারণ হিসেবে অনেক পর্যবেক্ষক বলেন, আসামিদের হাতে সম্ভাব্য বিকল্প না থাকায় তারা দোষ স্বীকারে বাধ্য হন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply