থাইল্যান্ড ছেড়ে পালালেন ইংলাক সিনাওয়াত্রা

|

দুর্নীতির মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর দেশ থেকে পালালেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। খবর বিবিসি।

এর আগে সকালে ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে করা মামলায় তিনি আদালতে হাজির  না হওয়ায় রায়ের নতুন দিন ধার্য করেছিল আদালত।  ইংলাকের আইনজীবী জানিয়েছিলেন-তিনি কানের সমস্যায় ভুগছেন। এরপরে আদালত আগামী ২৭ সেপ্টেম্বর মামলার রায়ের নতুন দিন ধার্য করে। যদিও আদালত ইংলাকের দেখানো কারণে অসন্তুষ্ট হয়ে বলেন-  ‘আমরা মনে করি না বিবাদী অসুস্থ। আমরা মনে করি, বিবাদী মিথ্যা বলছেন বা পালিয়েছেন। এমনকি নতুন ধার্য দিনে মামলার রায় শুনতে ব্যর্থ হলে আদালত ইংলাকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করবেন বলে জানিয়েছে।

কৃষকদের আয় বাড়াতে এবং গ্রাম্য দারিদ্র্য কমাতে ২০১১ সালে ক্ষমতাগ্রহণের পর পরই চাল ভর্তুকি স্কিম ঘোষণা করে ইংলাক সরকার। ইংলাকের চাল ভর্তুকি স্কিমের আওতায় কৃষকের কাছ থেকে বৈশ্বিক বাজার মূল্যের চেয়ে বেশি দামে চাল ক্রয় করে সরকার।

২০১৪ সালে আদালতের এক বিতর্কিত আদেশে ক্ষমতাচ্যুত হন থাইল্যান্ডের প্রথম নারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। ২০১১ সালে তিনি দেশটির প্রধানমন্ত্রী হন।









Leave a reply