মসজিদে বিস্ফোরণ: জেলা প্রশাসন কমিটির তদন্ত প্রতিবেদন প্রদান

|

নারায়ণগঞ্জের তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় গঠিত জেলা প্রশাসনের তদন্ত কমিটির রিপোর্ট জেলা প্রশাসকের কাছে জমা দিয়েছেন।

বৃহস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের হাতে তদন্ত কমিটির পাঁচ সদস্য উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে তদন্ত প্রতিবেদন জমা দেন।

এ সময় উপস্থিত ছিলেন তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক খাদিজা তাহেরা ববি, অতিরিক্ত পুলিশ সুপার এ টি এম মোশারফ হোসেন, ডিপিডিসির পূর্ববিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম মোরশেদ, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন, তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানির উপ-মহাব্যবস্থাপক মফিজুল ইসলাম।

জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন জানান, জেলা প্রশাসনের তদন্ত কমিটি দশ কার্য দিবসের মধ্যে তিতাস গ্যাস, ডিপিডিসি, মসজিদ কমিটিসহ প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে তদন্ত রিপোর্ট তৈরি করে জমা দিয়েছেন। তদন্ত কমিটির রিপোর্ট ও তাদের দেয়া সুপারিশ বিবেচনা করে দোষীদের বিরুদ্ধ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন ঘটনা সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। এতে তিতাস গ্যাসের লিকেজ থেকে গ্যাস নির্গত হয়ে মসজিদের ভেতরে জমাট গ্যাস এবং বিদ্যুতের স্পার্ক থেকে আগুন ও বিস্ফোরণের সূত্রপাত ঘটে ৩৭ জন আহত হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩১ জনের মৃত্যু হয়। এছাড়া মসজিদ কমিটির গাফিলতি ছিলো তা তদন্তে উঠে এসেছে।

এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান জানান, তদন্তে তিতাস গ্যাসের লিকেজ, বিদ্যুৎ বিভাগের ত্রুটি, মসজিদ কমিটির গাফিলতি, রাজউক এবং মসজিদের সামনের রাস্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গাফিলতি রয়েছে তা তদন্তে উঠে এসেছে।

তবে তদন্তে বিস্ফোরণের জন্য এককভাবে কাউকে দায়ী করা হয়নি। এছাড়া তদন্ত কমিটি এসব রোধে মোট ১৮টি সুপারিশ করেছে। তার মধ্যে রয়েছে মসজিদ নির্মাণের আগে আর্কিটেক্ট দিয়ে ড্রয়িং ডিজাইন করা, বিদ্যুৎ ও গ্যাস লাইন মসজিদ বা সরকারি প্রতিষ্ঠানে দেয়া ম্যাপ আকারে রাখাসহ সুপারিশ করা হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply