চোরাই ফোনের আইএমইআই নম্বর বদল চক্রের ১২ সদস্য গ্রেফতার

|

মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করার ডিভাইস ও চোরাই মোবাইলসহ সংঘবদ্ধ চক্রের ১২ জনকে গ্রেফতার করেছে সিআইডি।

মোবাইল চুরির পর পাল্টে ফেলা যায় আন্তর্জাতিক মোবাইল সরঞ্জাম শনাক্তকরণ বা আইএমইআই নম্বর। এটা পাল্টে ফেলতে পারলেই বড় বড় অপরাধীদের পাকড়াও করাটা কঠিন হয়ে যায়। এমন একটি চক্র দীর্ঘদিন ধরে ঘরে বসে একটি ছোট্ট ডিভাইসের মাধ্যমে এই অপকর্ম করছে।

তাদের দেখে মনে হতে পারে, কেউ হয়তো কম্পিউটার ঠিক করার কাজ করছে। আসলে কম্পিউটারের হার্ডডিস্কের সাথে স্মার্টফোন যুক্ত করে পাল্টে ফেলা হচ্ছে মোবাইল শনাক্তকরণ নম্বর। ছোট্ট একটি চাইনিজ ডিভাইসের সাহায্যে রাজধানীর একটি বাসায় এমন কাজ করে আসছিলেন আল-আমীন।

চুরি যাওয়া স্মার্ট ফোন উদ্ধারে আইনশৃঙ্খলাবাহিনী আইএমইআই নম্বরের ওপর নির্ভর করেন। কিন্তু অপরাধীরা প্রযুক্তির সহায়তায় এসব নম্বর পাল্টে ফেলছে। এ ধরনের অপকর্মে জড়িত ১২ জনকে আটক করেছে সিআইডি।

যারা আটক হয়েছে এদের কেউই প্রযুক্তি বিষয়ে এতো পারদর্শী না। তারপরও বহুদিন ধরে গুলিস্তান, অ্যালিফ্যান্ট রোডসহ মোবাইল ফোন মার্কেট ঘিরে সক্রিয় এরা।

সিআইডি বলছে, দেশে এদের মতো আরও বেশ কয়েকটি চক্র সক্রিয়। মূল হোতা হিসেবে আরও দুইজনের নাম পেয়েছে পুলিশ। তাদের ধরে ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন আইন শৃঙ্খলা বাহিনী।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply