পেঁয়াজের মজুদ পর্যাপ্ত, ক্রেতাদের অতিরিক্ত না কেনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

|

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

দেশে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ আছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ক্রেতাদের প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ না কেনার আহ্বান জানিয়েছেন তিনি। বলেন, আতঙ্কিত হয়ে বেশি পেঁয়াজ কেনার সুযোগ কাজে লাগিয়ে মুনাফা করছে ব্যবসায়ীরা।

বুধবার দুপুরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, আগামী এক মাসের চাহিদা অনুযায়ী দেশে প্রায় ছয় লাখ টন পেঁয়াজ মজুদ আছে। আর এক মাস সময় পেলেই বিকল্প বাজার থেকে প্রয়োজনীয় পেঁয়াজ এনে পরবর্তী চাহিদা মেটানো সম্ভব।

টিপু মুনশি বলেন, ভারত সরকারের পেঁয়াজ রফতানি না করার সিদ্ধান্তের সুযোগ নিয়েছে দেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। বছরে দেশে পেঁয়াজের ঘাটতি রয়েছে চার লাখ টন। তবে এ মুহূর্তে পেঁয়াজের কোথাও কোনও সংকট নাই। সাধারণ ক্রেতাদের আতঙ্কিত হয়ে বেশি প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ কেনা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, শিগগিরই ভারতের বিকল্প অন্য কোনও দেশ যেমন- মিয়ানমার, মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করা হবে। সে উদ্যোগ নেওয়া হয়েছে। তাই এ মুহূর্তে পেঁয়াজ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নাই। আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের ঘাটতি পূরণ করা হবে। আর এ সময়ের মধ্যে প্রয়োজনীয় পেঁয়াজ আমাদের আছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply