কুয়াকাটায় আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামূলক সেমিনার

|

পটুয়াখালী প্রতিনিধিঃ

“আত্মহত্যা প্রতিরোধে সমন্বিত উদ্যোগ” এই শ্লোগানকে সামনে রেখে কুয়াকাটায় স্বাস্থ্যসুরক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব আত্মহত্যা দিবসকে কেন্দ্র করে স্থানীয় যুব স্বেচ্ছাসেবকদের নিয়ে সেমিনারের আয়োজন করে ‘এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভলপমেন্ট’ (এওয়াইডি) এর মানসিক স্বাস্থ্য বিষয়ক উদ্যোগ ‘স্বস্তিকথন’। এই অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে মানসিক স্বাস্থ্য পরামর্শ বিষয়ক সংগঠন ‘বিডিলিসেনার্স’।

রবিবার বিকেলে কুয়াকাটা তরুণ ক্লাব কার্যালয়ে মহিপুর থানার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের যুব নেতাদের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস, যুবসমাজের করণীয় এবং সামাজিক প্ররোচনায় আত্মহত্যা ঘটার কারণ, প্রতিকার ও সামাজিক সচেতনতা এবং মানসিক সুস্থতা অর্জনের নানান কৌশল নিয়ে ধারণা প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিডিলিসেনার্সের সিইও ফয়সাল আহমেদ রাফি বলেন, আত্মহত্যা ঠেকাতে সচেতনতার বিকল্প নেই। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে, জাগ্রত করতে হবে সুস্থ মানবিক মূল্যবোধ। হতাশাগ্রস্ত মানুষকে তাদের জীবনের প্রতি ভালোবাসায় উদ্বুদ্ধ করতে হবে। তবেই মানুষ আত্নহত্যার প্রবণতা থেকে দূরে থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে স্বস্তিকথনের আহ্বায়ক আসিফ মইনুর চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়ে হতাশ হয়ে যায়। যেখান থেকে আত্নহত্যার দিকে ঝুঁকে পড়ে। এছাড়া অনেকে আবার ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে বিভিন্ন ধরনের সমস্যা-অপ্রাপ্তি থেকে সাময়িক নিষ্কৃতি পাওয়ার জন্য আত্মহত্যার পথ বেছে নেয়। সেক্ষেত্রে তাদের এ মানসিকতা বদলে যুবসমাজের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। যেখানে স্বস্তিকথন সহযোগিতা করে যাবে বলে আশ্বাস প্রদান করেন তিনি।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ সালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ি, প্রতি বছর বিশ্বে আট লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে। সংস্থাটির মতে, প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে। প্রায় ১৫ থেকে ২০ গুণ মানুষ আত্মহত্যার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply