কোয়ারেন্টাইন জটিলতায় টাইগারদের শ্রীলঙ্কা সফর

|

করোনাক্রান্তিতে দীর্ঘ বিরতির পর খেলার মাঠে ফিরছে টাইগাররা। শ্রীলঙ্কায় সিরিজ দিয়ে অবসান ঘটতে যাচ্ছে ভক্তদের দীর্ঘ প্রতীক্ষার। কিন্তু কোয়ারেন্টাইন জটিলতা তৈরি হয়েছে এই সিরিজ ঘিরে।

দেশেই কয়েক দফায় খেলোয়াড়দের করোনা পরীক্ষা করিয়ে নিয়ে যাচ্ছে বিসিবি। শ্রীলঙ্কায় গিয়েও করা হবে নমুনা পরীক্ষা। তাই ৭ দিনের বেশি কোয়ারেন্টাইন করা লাগবে না এমন প্রত্যাশা ছিল বিসিবির। একমত হয়েছিল লঙ্কান ক্রিকেট বোর্ডও। তবে দেশটির সরকারের কড়া নির্দেশ, বাইরের দেশ থেকে সে দেশে কেউ গেলে তাকে মানতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইন। এই নিয়মে পড়তে হচ্ছে বাংলাদেশ দলকেও। কিন্তু বিসিবি চাইছে কোয়ারেন্টাইনের মেয়াদ শিথিল করতে। কারণ, ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকলে অনুশীলন করার পর্যাপ্ত সুযোগ পাবে না মুমিনুল হকের নেতৃত্বাধীন দল।

এ নিয়ে বিপাকে বিসিবি।সফরের সময় ঘনিয়ে আসলেও এই ইস্যুতে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি শ্রীলঙ্কা। আটকে আছে অনেক প্রক্রিয়া। জানা গেছে, কোয়ারেন্টাইনের এই সময়ে হোটেলের বাইরে বের হওয়া যাবে না। অনুশীলন সুবিধা ছাড়া দুই সপ্তাহ হোটেলবন্দী হয়ে থাকার প্রস্তাবে রাজি নয় বিসিবি।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, আমরা এই ব্যাপারে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সাথে কথা বলেছি। তারাও আমাদের সাথে একমত। এখন দেশটির নিরাপত্তা এজেন্সিগুলোর সাথে তারা এ বিষয়ে কথা বলছে। কয়েকদিনের মধ্যেই বিষয়টি স্পষ্ট হবে।

এদিকে, বাংলাদেশ ক্রিকেট দলের জৈব নিরাপত্তার বাড়তি খরচও বিসিবির ঘাড়ে চাপাতে চাইছে লঙ্কান ক্রিকেট, এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। তবে, সবকিছু ছাপিয়ে বিসিবির মূল ভাবনা খেলোয়াড়রা যেন পর্যাপ্ত অনুশীলন করে মাঠে নামতে পারে সেটি নিশ্চিত করা।

করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে বাংলাদেশের ক্রিকেট কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে হত ১৯ জুলাই থেকে সীমিত আকারে পুনরায় ক্রিকেট কার্যক্রম শুরু হয়। জৈব-সুরক্ষার মাঝে ব্যক্তিগতভাবে অনুশীলন শুরু করে ক্রিকেটাররা। কিছুদিন আগে বিসিবি ছোট-ছোট গ্রুপে অনুশীলন শুরু হয়েছে, তবে সতর্কতা হিসেবে এখনো পূর্ণাঙ্গ অনুশীলন শুরু হয়নি। আগামী ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়ার কথা টাইগারদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply