ডায়মন্ড লিগে বিশ্ব-চ্যাম্পিয়ন জাস্টিন গ্যাটলিনের হার

|

জুরিখে ডায়মন্ড লিগে নিজের ক্যারিয়ারের শেষ দৌড়ে স্বর্ণ জিতেছেন চারবারের অলিম্পিক চ্যাম্পিয়ন বৃটেইনের মো ফারাহ। তবে নিজেদের ইভেন্টে হেরে গেছেন দুই বিশ্ব-চ্যাম্পিয়ন জাস্টিন গ্যাটলিন ও ড্যাফনে শিপার্স। মাত্র ২০ দিন আগে কি অবিশ্বাস্য কাণ্ডটাই না ঘটিয়েছিলেন জাস্টিন গ্যাটলিন। পুরো বিশ্ব অবাক তাকিয়ে দেখলো- তার কাছে সর্বকালের সেরা উসাইন বোল্টের হার!

জীবনের শেষ দৌড়ে বোল্টকে এমন পরিণতির মুখোমুখি দাঁড় করানো গ্যাটলিন বিশ্ব-চ্যাম্পিয়ন হওয়ার তিন সপ্তাহের মধ্যে স্বাদ পেলেন পরাজয়ের। সে এমনই এক পরাজয় যেখানে প্রথম তিনেও নেই তিনি। গ্যাটলিন ১০ দশমিক শুন্য চার সেকেন্ডে চতুর্থ হয়েছেন আর স্বর্ণ জেতেন বৃটেইনের চিজিন্ডু উচা। তিনি সময় নেন ৯ দশমিক নয় সাত সেকেন্ড।

আরেক বিশ্ব-চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের ড্যাফনে শিপার্সের ভাগ্যেও জুটেছে গ্যাটলিনের মত চতুর্থ হওয়া। নারীদের ২০০ মিটারে বাহামার শাওনে মিলার ঘটিয়েছেন অঘটন। ২১ দশমিক আট আট সেকেন্ডে সেরা হয়েছেন তিনি।

তবে দুই তারকা গ্যাটলিন-শিপার্সের মত ভাগ্য বরণ করতে হয়নি চারবারের অলিম্পিক চ্যাম্পিয়ন বৃটেইনের মো ফারাহকে। জীবনের শেষ প্রতিযোগীতামূলক দৌড়েও সেরা হলেন এই ম্যারাথনার। বিশ্ব-চ্যাম্পিয়নশিপে ইথিওপিয়ার মুক্তার এদরিসের কাছে হারের বদলা তুলেই ক্যারিয়ার শেষ করলেন ৫০০০ মিটার ম্যারাথনের এই মহাতারকা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply