পূর্ব ভূমধ্য সাগরকে কেন্দ্র করে তুরস্ককে দেয়া ইইউ’র হুমকি অবৈধ: তুরস্ক

|

পূর্ব ভূমধ্য সাগরে খনিজ সম্পদ অনুসন্ধান ও সমুদ্রসীমা নিয়ে গ্রীসের সাথে চলমান উত্তেজনার প্রেক্ষাপটে আঙ্কারার উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের হুমকিকে সম্পূর্ণরুপে অবৈধ বলে মন্তব্য করলো তুরস্ক। খবর আল জাজিরা’র।

বৃহস্পতিবার আঙ্কারা যদি ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবমতো গ্রীসের সাথে আলোচনার টেবিলে বসতে সম্মত না হয় তবে আঙ্কারার উপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন।

এদিকে, গ্রিসের প্রধানমন্ত্রী কায়রিয়াকোস মিটসোটাকিস বলেন- ইউরোপীয় ইউনিয়নের উচিত আঙ্কার উপর নিষেধাজ্ঞা আরোপ করা না হয় তুরস্ক পূর্ব ভূমধ্য সাগরের সম্পদ দখল করে নিবে।

ইউরোপীয় নেতাদের উদ্দেশ্যে গ্রিক প্রধানমন্ত্রী লিখেন, যদি তুরস্ক আলোচনার টেবিলে আসতে নারাজ হয় তাহলে ইউরোপীয় নেতৃবৃন্দের প্রতি আমার আহ্বান থাকবে আঙ্কারার উপর একটি কার্যকর নিষেধাজ্ঞা আরোপ করা যাতে ইউরোপীয় ঐক্য বজায় থাকে। তুরস্ককে রুখে দেয়াই এখন ইউরোপের ভৌগলিক শক্তি প্রদর্শনের একটি উপায়।

পূর্ব ভূমধ্য সাগরে গ্রীস ও সাইপ্রাসের দাবিকৃত সমুদ্রসীমার মধ্যে তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধানকারী জাহাজের অনুসন্ধান শুরু করার পরপরই গ্রীসের সাথে তুরস্কের সামরিক উত্তেজনা শুরু হয়।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় বলেন, গ্রিসের উচিত কোন শর্ত না রেখেই তুরস্কের সাথে আলোচনার টেবিলে বসা। সেইসাথে তুরস্কের অনুসন্ধানকারী জাহাজের সীমানা থেকে তাদের রণতরী প্রত্যাহার করা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply