ব্যাংকিং খাত সাইবার হামলার শঙ্কামুক্ত

|

ম্যালওয়ার সরিয়ে ফেলায় সাইবার হামলার আশঙ্কা থেকে আপাতত মুক্ত দেশের ব্যাংকিং খাত। তবে সতর্ক থাকতে হবে অনলাইন লেনদেনে। এই তথ্য জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ, সিআইডি।

এটিএমের নিরাপত্তায় লোকাল আইপিএস’র পরিবর্তে ব্যাংকের কেন্দ্রীয় আইপিএস’র সাথে সংযুক্ত করার পরামর্শ সংস্থার প্রধান ব্যারিস্টার মাহবুবর রহমানের। মন্ত্রণালয়ের উদ্যোগে আইটি নিরাপত্তা নিয়ে খুব শিগগিরই আলোচনা হবে বলেও জানান তিনি।

সাইবার আক্রমণের আশঙ্কায় গেলো সপ্তাহে সতর্কতা জারি করে বাংলাদেশ ব্যাংক। এরপর বেশকিছু নিরাপত্তামূলক ব্যবস্থা নেয় ব্যাংকগুলো। রাতে এটিএম লেনদেন বন্ধ রাখা ছাড়াও কড়াকড়ি আরোপ করা হয় অনলাইন লেনদেনে। বিশেষ করে বিদেশের সাথে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন একবারেই কমিয়ে আনা হয়। দেশের তিনটি আইএসপিতে ধরা পড়ে এই ম্যালওয়ার। সিআইডি বলছে, তা এরইমধ্যে সরিয়ে ফেলা হয়েছে।

হ্যাক করে টাকা হাতিয়ে নেয়ার ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে এটিএম বুথের ক্ষেত্রে। তাই লেনদেনের এ মাধ্যমটির নিরাপত্তায় নানা উদ্যোগও নিয়েছে ব্যাংকগুলো। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি প্রধান বলেন, লোকাল আইপিএস’র সাথে সংযুক্তির কারণেই বেশি ঝুঁকিতে এটিএম বুথ।

বাংলাদেশ ব্যাংক বলছে, তাদের নির্দেশনা পুরোপুরি বাস্তবায়ন করা হলে সাইবার ঝুঁকি অনেকটাই কমিয়ে আনা সম্ভব। প্রযুক্তির ওপর নির্ভরতা বৃদ্ধির সাথে সাথে এর ঝুঁকিও বাড়বে। তাই নিরাপত্তায় নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে ব্যাংকগুলোকে।

ইউএইচ/









Leave a reply