শব্দের চেয়েও দ্রুতগতির ক্ষেপণাস্ত্র যান এখন ভারতের হাতে (ভিডিও)

|

শব্দের চেয়েও দ্রুতগতি সম্পন্ন ক্ষেপণাস্ত্র যান উৎক্ষেপণে সফল ভারত। এর সাহায্যে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। নতুন এই প্রযুক্তির সফল উৎক্ষেপণ করলো দেশটি।

সোমবার ওড়িশার বালেশ্বরে এপিজে আব্দুল কালাম ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে সফলভাবে নতুন এই প্রযুক্তির পরীক্ষা হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পরে এখন ভারতের হাতেও এই সুপারসনিক ক্ষেপণাস্ত্র। শব্দের চেয়েও ৬ গুণ গতিসম্পন্ন এই যান। যা প্রতি সেকেন্ডে ২ কিলোমিটার যেতে পারে।

বিশেষজ্ঞদের বক্তব্য, এই যানের সাহায্যেই দূরবর্তী অঞ্চলে ক্ষেপণাস্ত্র পাঠাতে পারবে ভারত। ডিআরডিও’র বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদরা দীর্ঘদিন ধরেই এই বিষয়টি নিয়ে গবেষণা চালাচ্ছিলেন। সোমবার তারা প্রথমবার তার পরীক্ষা করলেন।

ওইদিন বিকেলে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, সফলভাবে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বিজ্ঞানীদের প্রশংসা করে বিবৃতি প্রকাশ করেন।

উল্লেখ্য, এই ধরনের ক্ষেপণাস্ত্র কেবল যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের হাতেই রয়েছে। ভারতীয় বিজ্ঞানীরা জানিয়েছেন, পাঁচ বছরের মধ্যে ভারতও এ ধরনের বেশ কিছু ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে। -ডয়লে ভেচে।

ভিডিওটি দেখতে ক্লিক করুন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply