মালয়েশিয়ায় বিদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞায় অর্থনৈতিক মন্দার আশঙ্কা

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় বিদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞায় অর্থনৈতিক মন্দার আশঙ্কা করে আন্তর্জাতিক চেম্বার অফ কমার্সসহ বেশ কয়েকটি সংগঠন প্রবেশ নিষেধাজ্ঞাকে পুনর্বিবেচনা করার জন্য মালয়েশিয়া সরকারের প্রতি আহবান জানিয়েছে।

আহ্বানকারীরা বলছেন, নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক বাণিজ্যিক ও অর্থনৈতিকভাবে প্রভাবিত করতে পারে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলি বলেছে, নিষেধাজ্ঞার পরিবর্তে সরকারের বিকল্প সমাধানের সন্ধান করা উচিত, কারণ এই পদক্ষেপটি অর্থনীতিতেও প্রভাব ফেলবে।

এদিকে, কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) লকডাউন চলাকালীন পর্যায়ক্রমে মোট ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এই নিষেধাজ্ঞা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

এ বিষয়ে দেশটির সিনিয়র মন্ত্রী (প্রতিরক্ষা) দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব সোমবার (৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, যেসব দেশ কোভিড-১৯ সংক্রমণ উচ্চ ঝুঁকিতে প্রবেশ করবে এই নিষেধাজ্ঞার আওতায় সেসব দেশকেও যুক্ত করা হবে এবং ওই সকল দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশ করতে দেয়া হবে না।

৩ সেপ্টেম্বর দেশটির সরকার ঘোষণা করেছিল যেসব দেশ কোভিড-১৯ সংক্রমণ ১ লক্ষ ৫০ হাজারেও বেশি ছাড়িয়ে গেছে সেসকল দেশগুলির নাগরিকদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করবে।

নিষেধাজ্ঞার তালিকায় দেশগুলো হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, পেরু, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, স্পেন, আর্জেন্টিনা, চিলি, ইরান, সৌদিআরব, পাকিস্তান, ফ্রান্স, তুরস্ক, ইতালি, জার্মানি, ইরাক, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, বাংলাদেশ ও যুক্তরাজ্য। এই ২৩ দেশের
তালিকাটি ইমিগ্রেশন বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply