সবজির আগুন দামে নাজেহাল নিম্ন ও মধ্যবিত্ত

|

সবজির আগুন দামে নাজেহাল নিম্ন ও মধ্যবিত্ত। সরবরাহ ঠিক থাকলেও অনেক পণ্যের দাম বেড়েছে কেজিতে অন্তত ১০ টাকা। ২শ’ টাকার আশপাশে ঘোরাফেরা করছে শীতের আগাম সবজির দাম।

রাজধানীর কারওয়ানবাজারে সবজির কমতি নেই। আড়ত কিংবা খুচরা দোকান, সবখানেই করলা, বেগুন, গাজর কিংবা লাউয়ের পসরা। অনেকে বিক্রি করছেন শীতের আগাম সবজিও। তাই ছুটির দিনে সবজি বাজারে ঢুঁ মারছেন প্রায় সব গ্রাহক।

তবে অনেক পণ্যে হাত দেয়ার উপায় নেই। পটল, কাকরোলের, ভেন্ডির কেজি ৫০ টাকা। ১০০ টাকার আশপাশে ঘোরাফেরা করছে টমেটোর দাম। গেল সপ্তাহের চেয়ে ৩০ টাকা কমে শিম বিকাচ্ছে ১২০ টাকা দরে। বর্ষায় দুষ্প্রাপ্য কাঁচামরিচ নিয়েও আপাতত কোনো সুখবর নেই। সবচেয়ে কম ৩০ টাকা দরে মিলছে পেঁপে।

বরাবরই আলুর উদ্বৃত্ত আবাদ দেখেছে বাংলাদেশ। দাম থাকে কেজিতে ১৫ থেকে ২০ টাকার মধ্যে। তাই নিম্নবিত্তের পুষ্টি চাহিদার বড় অংশ পূরণ করে এই পণ্য। কিন্তু গেল এক মাসে হঠাৎ করে বেড়ে গেছে আলুর দাম। কারণ নাকি কেউ জানে না।

সবজির দাম যে বেড়েছে তা স্বীকার করছেন প্রান্তিক চাষিও। করোনাকালে আবাদ ঠিক রাখতে হিমশিম খেয়েছেন তারা, মেলেনি মুনাফাও। মড়ার ওপর খাড়ার ঘাঁ হয়েছে বন্যা। তবে শীত জেঁকে বসার আগে দাম কমবে বলে দাবি তাদের।

ব্যবসায়ীদের দাবি, এটা বন্যার প্রভাব। তার ওপর বেড়ে গেছে উৎপাদন খরচও। এদিকে,অস্থির হচ্ছে পেঁয়াজের বাজারও।

দেশে আবারো অস্থির হচ্ছে পেঁয়াজের বাজার। কারণ হিসেবে ভারতের বন্যা, শ্রমিকদের ধর্মঘট আর দেশে ফেরি চলাচল বন্ধ থাকাকে দুষছেন ব্যবসায়ীরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply