মুজিববর্ষে ১০০ কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভারতীয় হাইকমিশনের বই উপহার

|

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর লেখা বই উপহার অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত ১০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিখ্যাত লেখক ও ইতিহাসবিদদের লেখা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বই উপহার দিয়েছে তারা।

এ উপলক্ষে সোমবার এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে হাইকমিশন। এতে প্রধান বক্তা ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় তিনি বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মের উদ্দেশে বক্তব্য দেন। তার বক্তব্যে ভারতীয় হাইকমিশনকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানান এবং ভারত-বাংলাদেশের সম্পর্কের অসাধারণ শক্তি ও উষ্ণতার কথা পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রীমতী রীভা গাঙ্গুলি দাশ বঙ্গবন্ধুকে আধুনিক বাংলাদেশের স্থপতি এবং বিংশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা হিসেবে অভিহিত করেন। এই বইগুলির মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে আরও ভালোভাবে উপলব্ধি করতে পারবে এবং তার ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন বাস্তবায়িত করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply