ফেরদৌস আহমেদ কোরেশী আর নেই

|

প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) চেয়ারম্যান ড. ফেরদৌস আহমেদ কোরেশী আর নেই। সোমবার দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৮ বছর। পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। সোমবার অবস্থা সংকটাপন্ন হলে তাকে হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

আগামীকাল মঙ্গলবার দুপুরে প্রেসক্লাবে জানাজা শেষে তাকে জন্মস্থান ফেনীর দাগনভুইয়ায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

ফেরদৌস আহমেদ কোরেশী অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন। দেশ স্বাধীনের আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ ডাকসুর নির্বাচিত ভিপি ছিলেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন কোরেশী। বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি’র প্রথম যুগ্ম মহাসচিব ছিলেন ড. ফেরদৌস আহমেদ কোরেশী।

২০০৪ সালে তিনি বাংলাদেশের গ্রিন পার্টি গঠন করেন। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তিনি বাংলাদেশে বিকল্প রাজনীতির আহ্বান জানিয়ে প্রগ্রেসিভ ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) গঠন করেন। দলটি সে সময় ‘কিংস পার্টি’ নামে পরিচিতি লাভ করেছিল। পরবর্তীতে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের পরিবর্তে আওয়ামী লীগ সরকার গঠন করলে ‘কিংস পার্টি’ নিষ্ক্রিয় হয়ে যায়। দলের চেয়ারম্যান কোরেশীর অসুস্থতা ও ভাঙনের কারণে পিডিপি’র দৃশ্যমান কোনো কার্যক্রম নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply