তুরস্ককে ঠেকাতে আমিরাত-গ্রিস সন্ধি! সীমা লঙ্ঘন করলে বিমান ভূপাতিত করতে দ্বিধা করবে না তুর্কি

|

উত্তর ভূমধ্য সাগরের আকাশে তুরস্কের সার্বভৌমত্ব লঙ্ঘন করলে সংযুক্ত আরব আমিরাতের যে কোন জঙ্গীবিমানকে ভূপাতিত করতে বিন্দুমাত্র দ্বিধা করবেনা তুর্কি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। খবর মিডল ইস্ট মনিটরের।

আল কুদস আর আরাবির বরাত দিয়ে তারা জানায়, তুর্কি সামরিক কর্মকর্তারা জানিয়েছেন- তুরস্কের জলসীমা, আকাশসীমা ও উত্তর ভূমধ্য সাগরে তুরস্কের প্রাকৃতিক সম্পদ অনুসন্ধানকারী জাহাজের উপর নিয়ম লঙ্ঘন করে উড়ে যাবার সময় সংযুক্ত আরব আমিরাতের কোন জঙ্গীবিমানকে ভূপাতিত করতে বিন্দুমাত্র সময় নেবে না তুর্কি প্রতিরক্ষা বাহিনী।

সম্প্রতি আরব আমিরাত তাদের এফ-১৬ জঙ্গীবিমান ও একটি যাত্রীবাহী বিমানকে ক্রিটে তুরস্কের বিপক্ষে গ্রিসের সহযোগীতায় প্রেরণ করার পরপরই এমন হুঁশিয়ারি দেয় তুরস্ক।

গ্রিসের সেনা মুখপাত্র জানিয়েছেন, ভূমধ্য সগারীয় অঞ্চলে উত্তেজনা কমাতে গ্রীস ও আরব আমিরাত বিমান বাহিনী একটি যৌথ সামরিক মহড়া অনুশীলন করতে যাচ্ছে। যা তাদের যুদ্ধ সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

গত সাপ্তাহে তুরস্ক ও গ্রিস একই সময়ে ভূমধ্য সাগরে সামরিক মহড়া চালিয়েছে যা ওই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধিতে আরো পারদ চড়িয়েছে। সেইসাথে এই মহড়ার সময় আরব আমিরাত ও ইসরায়েলের সামরিক কর্মকর্তাদের মধ্যে তুরস্ককে প্রতিহত করার জন্য বেশ কয়েকবার টেলিফোন যোগাযোগও হয়েছে বলে জানায় সূত্র।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply