হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে কোর্স করার সুযোগ

|

কত মানুষেরই স্বপ্ন বিশ্বের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হার্ভার্ডে পড়াশোনা করার। কিন্তু সব ইচ্ছে কী আর পূরণ হয়? সাধ আর সাধ্যের ফারাক মেটাতে পারে অল্প কিছু মানুষই। তবে, একটু সময় দিলে আপনিও করতে পারেন হার্ভার্ডের কোর্স। আমেরিকার প্রাচীনতম বিশ্ববিদ্যালয়টি আগ্রহীদের জন্য অনলাইন কোর্স অফার করেছে।

করোনা মহামারিতে বিশ্বজুড়েই জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন ক্লাস। এই পরিস্থিতিতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ও বিভিন্ন বিষয়ে ৫৫টি কোর্স অনলাইনে করার সুযোগ দিচ্ছে। এজন্য, কোনো সুনির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতাও চাইছে না তারা। সম্পূর্ণ বিনামূল্যে বাড়িতে বসে যে কেউ করতে পারবেন এসব কোর্স। তবে সার্টিফিকেট পেতে গেলে লাগবে অর্থ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্সগুলোর মধ্যে রয়েছে কম্পিউটার সায়েন্স, হেলথ অ্যান্ড মেডিসিন, ম্যাথামেটিকস, প্রোগ্রামিং, এডুকেশন অ্যান্ড ট্রেইনিং, আইটি অ্যান্ড ডেভেলপমেন্ট, বিজনেস, ডেটা সায়েন্স, হিউম্যানিটিজ, কম্পিউটার সায়েন্স, সোশ্যাল সায়েন্স-সংক্রান্ত নানা বিষয়। কোর্সগুলোর সময়সীমা ৪ থেকে ১৫ সপ্তাহের। কারিকুলাম তৈরি করেছেন হার্ভার্ডের শিক্ষকরা।

কৃত্রিম বৃদ্ধিমত্তা ও মেশিন লার্নিংয়ের এই যুগে ১৪টি অনলাইন কোর্স করাচ্ছে হার্ভার্ড ডেটা সায়েন্স বিভাগ। তথ্যপ্রযুক্তিবিষয়ক পাঠ্যক্রমগুলোতে টু-ডি এবং থ্রি-ডি গেম ডেভেলপমেন্ট থেকে বিভিন্ন ওয়েব ও মোবাইল অ্যাপের প্রযুক্তি শেখার ব্যবস্থা রয়েছে। বিজনেস বিভাগে ইমার্জিং ইকোনমিকস, কন্ট্রাক্ট ল এবং অ্যাকাউন্টিং ও ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট বিষয়ে তিনটি প্রাথমিক কোর্স রয়েছে। করোনাভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে অন্য মহামারি-সংক্রান্ত কোর্স করাচ্ছে হার্ভার্ডের হেলথ অ্যান্ড মেডিসিন বিভাগ। পড়া যাবে ম্যালেরিয়া নিয়েও।

অতএব, আর দেরি কেনো, এই লিংকে ঢুকে রেজিস্ট্রেশন করে আপনিও করে ফেলুন হার্ভার্ডের কোর্স।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply