বন্যায় ৯ লাখ চাষীর ১৩৩৭ কোটি টাকার ফসলের ক্ষতি

|

স্টাফ করেসপন্ডেন্ট:

দেশে বন্যায় ৯ লাখ চাষীর ৭০ হাজার হেক্টর জমির ১৩৩৭ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে বলে জানালেন সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. আব্দুল মুঈদ।

শনিবার দুপুরে রংপুরের কাউনিয়ায় মীরবাগ ডিগ্রী কলেজ মাঠে বন্যায় ক্ষতিগ্রস্ত চাষীদের মধ্যে কমিউনিটি বীজতলার আমন চারা বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপাকালে তিনি একথা বলেন।

ড. আব্দুল মুঈদ বলেন, আর কোন বন্যা না হলে দেশে এবার আমন আবাদের লক্ষমাত্রা অর্জন হবে। এবারের বন্যায় দেশের ৯ লাখ চাষীর ৭০ হাজার হেক্টর জমির ১ হাজার ৩৩৭ কোটি টাকার ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রণোদনার মাধ্যমে ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়িয়েছে সরকার।

তিনি বলেন, দেশের খাদ্য নিরাপত্বায় বন্যা পরবর্তী পুনর্বাসন কর্মসূচিতে শতভাগ ক্ষতিগ্রস্ত কৃষককে চারা ও মাসকালাই বীজের প্রণোদনার আওতায় আনা সম্ভব হচ্ছে না। তবে সামনের কর্মসূচিতে অন্যান্যদের আনা হবে।

তিনি বলেন, বন্যার ক্ষতি পুষিয়ে নিতে যথেষ্ট চারা বন্যামুক্ত এলাকায় মজুদ আছে। দেশে এবার ৯৮ লাখ হেক্টর জমিতে আমন চাষের মাধ্যমে দেড় কোটি টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা আছে। আর কোন বন্যা না হলে উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে।

এর আগে তিনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ও ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আমনের চারা বিতরণ করেন। জেলা উপ-পরিচালক ড. সারওয়ারুল আলমের সভাপতিত্বে এসময় অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহাম্মদ আলী, কাউনিয়া উপজেলা নির্বাহী অফিসার উলফাত আরা, উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে তিনি প্রণোদনার আওতায় থাকা কমিউনিটি বীজতলা পরিদর্শন করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply