একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও সাহিত্যিক রাহাত খান মারা গেছেন

|

চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক রাহাত খান। আজ রাত সাড়ে ৮ টায় ইস্কাটন গার্ডেনের নিজ বাসায় মৃত্যুবরণ করেন তিনি।

রাহাত খানের স্ত্রী অপর্না খান জানান, মরদেহ রাতে বারডেম হাসপাতালের হিমাগারে রাখা হবে। এরপর আগামীকাল বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। তবে দাফনের সময় এখনও ঠিক হয়নি। দাফনের আগে মরদেহ প্রেসক্লাব, বাংলা একাডেমি ও শহীদ মিনারে নেওয়া হতে পারে বলেও জানান তিনি।

রাহাত খানের জন্ম ১৯ ডিসেম্বর ১৯৪০ সালে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার পূর্ব জাওয়ার গ্রামে। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন।

রাহাত খান ছিলেন বাংলাদেশের একজন খ্যাতিমান কথাশিল্পী। ছোটগল্প ও উপন্যাস এই উভয় শাখাতেই তার অবদান উল্লেখযোগ্য। কর্মসূত্রে তিনি একজন সাংবাদিক। দৈনিক ইত্তেফাক পত্রিকায় তিনি ষাটের দশক থেকে কর্মরত ছিলেন। ২০০৯ সাল থেকে তিনি দৈনিক ইত্তেফাকের সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ১৯৬৯ সালে দৈনিক সংবাদ পত্রিকায় তার সাংবাদিকতা জীবনের হাতেখড়ি। বর্তমানে ছিলেন দৈনিক প্রতিদিন পত্রিকার সম্পাদকের দায়িত্বে।

১৯৯৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন তিনি। বিখ্যাত সিরিজ মাসুদ রানার রাহাত খান চরিত্রটি তার অনুসরণেই তৈরি করা।









Leave a reply