করোনা সংক্রমণের দায়ে মুসলিমদের দোষারোপের আশঙ্কা, তাজিয়া মিছিলে ‘না’ ভারতীয় সুপ্রিম কোর্টের

|

সুযোগসন্ধানীরা করোনা সংক্রমণের দায়ে মুসলিম জনগোষ্ঠীকে দোষারপ করার সুযোগ নিতে পারে আশঙ্কায় চলতি বছরে শিয়া মুসলিমদের মহররমে তাজিয়া মিছিল করার আবেদন খারিজ করে দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। খবর আনন্দবাজার পত্রিকার।

বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট মহররমের তাজিয়া মিছিলের অনুমতি চেয়ে দায়ের করা একটি জনস্বার্থ মামলা খারিজ করে দেয়।

তাজিয়া মিছিলের অনুমতি চেয়ে আবেদনকারী সাইদ কালবে জাভেদ বলেন, জৈনদের ধর্মীয় অনুষ্ঠানের শেষ দু’দিনের প্রার্থনার জন্য মুম্বাইয়ের তিনটি উপাসনালয় খোলার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। পুরীতে জগন্নাথ মন্দিরের রথযাত্রার জন্য একই রকম অনুমতি দেওয়া হয়েছিল। তাই মহররমের ক্ষেত্রেও কিছু আইনি শিথিলতার আবেদন জানিয়েছিলেন তিনি।

তবে দেশটির প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ রায়ে বলা হয়, সারাদেশে তাজিয়া মিছিল করার অনুমতি দেয়া সম্ভব নয়। এতে জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাজিয়া মিছিল যদি জৈনদের ধর্মীয় অনুষ্ঠানের মতো একটি নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট লোকজন নিয়ে হতো বা পুরীর মতো সীমিত পরিসরে একটি নির্দিষ্ট স্থানে হতো তাহলে বিবেচনা করা যেত। কিন্তু সারাদেশে একই সময়ে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হলে পরবর্তীতে করোনা সংক্রমণের দায়ে একটি নির্দিষ্ট ধর্মীয় গোষ্ঠীকে দোষারোপ করা হবে। তাই বর্তমান পরিস্থিতিতে তাজিয়া মিছিলের অনুমতি দিয়ে একটি ধর্মীয় গোষ্ঠীকে সমস্যায় ফেলা কাম্য নয়।

ইউএইস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply