বর্ণবাদের বিরুদ্ধে আবারও ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র

|

বর্ণবাদের বিরুদ্ধে আবারও ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র, ছড়িয়ে পড়েছে সংঘর্ষ। নতুন করে গুলিতে প্রাণ গেছে আরও দুইজনের। বুধবারের এই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন আরেক বিক্ষোভকারী।

যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যে জ্যাকব ব্ল্যাক নামের এক কৃষ্ণাঙ্গকে পুলিশ দ্বারা গুলি করে হত্যার চেষ্টার প্রতিবাদে শুরু হয় এ বিক্ষোভ। কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেকের ওপর পুলিশের নৃশংস তাণ্ডব চালানোর প্রতিবাদে টানা তৃতীয় দিনের বিক্ষোভে উত্তাল লস অ্যাঞ্জেলেস, মিনেপোলিস, নিউইয়র্কসহ বিভিন্ন অঞ্চল।

এদিকে, বিক্ষোভ সামাল দিতে রাস্তায় নেমেছে সশস্ত্র পুলিশ সদস্যরা। স্থানীয় পুলিশ কর্মকর্তা ডেভিড বেথ বলেন,গুলিতে নিহতের ঘটনাটি কীভাবে ঘটেছে তা পুলিশ তদন্ত করে দেখছে।

ভিডিও ফুটেজে দেখা যায়, উইসকনসিনের কোনোশা শহরে আন্দোলনকারীদের লক্ষ্য করে হঠাৎই গুলি করতে থাকে এক ব্যক্তি। একটি স্বয়ংক্রিয় রাইফেল থেকে এলোপাতাড়ি গুলি করতে করতে বন্দুকধারী সেখান থেকে আশ্রয় নেয় নিরাপত্তা বাহিনীর কাছে। তবে এখনও হামলকারীর পরিচয় বা গুলির কারণ সম্পর্কে কিছু জানায়নি পুলিশ।

বিক্ষোভের সময় ব্যাপক ভাংচুর এবং অগ্নিসংযোগও করা হয়। এরআগে পুলিশি নির্যাতনের শিকার জ্যাকব ব্লেক পুরোপুরি পঙ্গু হয়ে গেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply